দিদি ছুসিং-এর 'সাইকেল' বিনিয়োগ

চীনা সাইকেল শেয়ারিং প্লাটফর্ম 'অফো'-তে এক কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছে দেশটির অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান দিদি ছুসিং। ২৬ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 12:24 PM
Updated : 27 Sept 2016, 06:34 AM

এই বিনিয়োগের ফলে দিদির গ্রাহকেরা এখন ট্যাক্সির পাশাপাশি সাইকেলও ভাড়া করতে পারবেন বলে, জানিয়েছে রয়টার্স।

গত মাসে মার্কিন অ্যাপ ভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের চীনা ব্যবসা কিনে নেয় দিদি ছুসিং। সে সময় দিদির পক্ষ থেকে বলা হয়েছিল যাতায়াত ব্যবস্থার ভারসাম্য রক্ষা করতে তাদের সেবায় সাইকেল অন্তর্ভূক্ত করা হতে পারে। এ কারণে তাদের অ্যাপে সাইকেল অপশন যোগ করা হবে বলে জানানো হয়। বর্তমানে অ্যাপের মাধ্যমে শুধু গাড়ি এবং ট্যাক্সি সেবা দিয়ে আসছে প্রতিষ্ঠানটি।

"গন্তব্যস্থল যদি শুধু দুই থেকে তিন মাইল দূরে হয় অথবা ভীড় বেশি থাকে, আমি সাইকেল চালিয়ে যেতে পারি," বলেন প্রতিষ্ঠানের মুখপাত্র লিয়াং শুন।

বর্তমানে চীনা মধ্যবিত্তরা গাড়ি চালানো শুরু করায় সাইকেলের জনপ্রিয়তা কিছুটা কমলেও জ্যামের কারণে সাইকেলের প্রতি মানুষের আগ্রহ বাড়ছে। আর সেই জন্যেই সাইকেলে বাড়তি বিনিয়োগ করেছে দিদি ছুসিং।

পিকিং ইউনিভার্সিটিতে ছাত্রদের একটি স্টার্ট-আপ প্রকল্প হিসেবে দু বছর আগে চালু করা করা সাইকেল শেয়ারিং প্লাটফর্ম 'অফো'। মাত্র ০.৫ ইউয়ানে এর গ্রাহকেরা সাইকেল বুক করতে পারে। বর্তমানে এটি চীনের সবচেয়ে জনপ্রিয় বাইক-শেয়ারিং প্লাটফর্ম।