কাজ শুরু সর্ববৃহৎ রেডিও টেলিস্কোপ-এর

রোববার থেকে বিশ্বের সবচেয়ে বড় রেডিও টেলিস্কোপ দক্ষিণপশ্চিম চীনে কাজ করা শুরু করেছে। এই প্রকল্প ভিনগ্রহের প্রাণি খুঁজতে মানুষকে সহায়তা করবে বলে জানিয়েছে বেইজিং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2016, 01:31 PM
Updated : 25 Sept 2016, 01:31 PM

চলতি বছর জুলাইয়ে এটি স্থাপনের কাজ সম্পন্ন হয়েছিল

দেশটির গুইঝু এলাকার দুই পাহাড়ের মাঝে পাঁচশ' মিটার দৈর্ঘ্যের অ্যাপারচার স্ফেরিকাল রেডিও টেলিস্কোপ (ফাস্ট) স্থাপন করা হয়েছে বলে জানিয়েছে চীনা রাষ্ট্রীয় সংবাদসংস্থা শিনহুয়া।

এই টেলিস্কোপ বানাতে ১২০ কোটি ইউয়ান খরচ করা হয়েছে, যা ১৮ কোটি মার্কিন ডলারের সমান —জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক সাইট বিজনেস ইনসাইডার। ৩০টি ফুটবল মাঠের সমান রিফ্লেকটর রয়েছে এতে।

ফাস্ট মহাকাশে মানুষ ছাড়া আরও অন্য বুদ্ধিমান প্রাণের সন্ধান ও তা নিয়ে গবেষণায় ব্যবহৃত হবে।

সামরিক খাত আর কয়েকশ' কোটি ডলারের মহাকাশ কার্যক্রম পরিচালনার মাধ্যমে চীন তাদের দেশের উন্নতি দেখছে। ২০২০ সালের মধ্যে দেশটি স্থায়ী স্পেস স্টেশন স্থাপন ও ক্রমান্বয়ে চাঁদে মানুষ পাঠানোর অভিযান চালানোর পরিকল্পনা করছে। 

চাইনিজ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি-এর মহাপরিচালক উ শিয়াংপিং বলেন, এই টেলিস্কোপের উচ্চমাত্রার স্পর্শকাতরতা "আমাদের পৃথিবীর বাইরে বুদ্ধিমান প্রাণি সন্ধানে সহায়তা করবে।"

২০১১ সালে ফাস্ট নির্মাণের কাজ শুরু হয়। চলতি বছর ফেব্রুয়ারিতে এই প্রকল্পের জন্য ভাল পরিবেশ গড়তে ওই এলাকার আশপাশের ১০ হাজার মানুষকে সরিয়ে পুনর্বাসনের উদ্যোগ নেন স্থানীয় কর্মকর্তারা।

এই এলাকার আশপাশে কোনো বড় শহর না থাকায় এই অঞ্চল বাছাই করা হয় বলে জানিয়েছে শিনহুয়া।