তথ্য প্রযুক্তির 'ওয়ার্ল্ড কংগ্রেসে' বিসিএস সদস্যরা

৩ অক্টোবর থেকে ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি'র (ডব্লিউসিআইটি) ২০তম সম্মেলন। এই সম্মেলনে অংশগ্রহণ করতে যাচ্ছে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)-এর একটি দল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2016, 01:28 PM
Updated : 25 Sept 2016, 01:28 PM

ব্রাজিলে এই সম্মেলনের আয়োজক ব্রাজিলিয়ান অ্যাসোসিয়েশন অফ ইনফরমেশন টেকনোলজি কোম্পানিজ (এএসএসইএসপিআরও)। দক্ষিণ আমেরিকায় তথ্য প্রযুক্তির এটিই প্রথম এমন পরিসরের সম্মেলন। বিসিএস সভাপতি আলী আশফাক, সহ-সভাপতি ইউসুফ আলী শামীম এবং মহাসচিব ইঞ্জিনিয়ার সুব্রত সরকারসহ ২৫ জনের একটি দল এই সম্মেলনে অংশগ্রহণ করছেন। আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ এবং উপ-সচিব মাহবুবা পান্নাও এ সম্মেলনে অংশগ্রহণ করার কথা রয়েছে।

৮০টি দেশ থেকে প্রায় তিন হাজার লোক এই সম্মেলনে অংশগ্রহণ করবে। যুক্তরাষ্ট্রের প্রধান তথ্য কর্মকর্তা টনি স্কট সম্মেলনে উপস্থিত থাকবেন। তথ্য প্রযুক্তিবিদ, ব্যবসায়ী, সরকারি কর্মকর্তা, উদ্যোক্তা এবং শিক্ষার্থীরা আধুনিক বিশ্ব এবং উন্নত ব্যবসা সম্পর্কে নিজেদের মতামত প্রদান করবে। আরও পাঁচ হাজার লোক এই সম্মেলনে অনলাইনের মাধ্যমে অংশগ্রহণ করবেন বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-কে জানিয়েছে বিসিএস।

১৯৭৮ সাল থেকে এই সম্মেলনের আয়োজন করে আসছে ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিস অ্যালায়েন্স (উইটসা)। সারা বিশ্বের বড় বড় আইটি প্রতিষ্ঠানগুলোসহ পৃথিবীর ৮২টি দেশ এই সংগঠনের সদস্য। এই সদস্যরাই সারা পৃথিবীর ৯০ শতাংশ আইটি ব্যবসা নিয়ন্ত্রণ করে। প্রতিটি দেশ থেকে একটি সংগঠন এখানে সদস্যপদ পেয়ে থাকে। বাংলাদেশে উইটসার সদস্য বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)। ১৯৯৯ সালে বিসিএস উইটসার সদস্যপদ অর্জন করে।