বিক্রি হতে পারে টুইটার, বাড়ল শেয়ারদর

বিক্রি হয়ে যেতে পারে টুইটার, এমন গুঞ্জনে শেয়ারবাজারে লাফিয়ে বেড়েছে প্রতিষ্ঠানটির মূল্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2016, 09:32 AM
Updated : 24 Sept 2016, 09:32 AM

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি'র এক প্রতিবেদনে মাইক্রোব্লগিং সাইটটি বিক্রি হওয়ার খুব কাছাকাছি চলে এসেছে, এমন গুঞ্জনের প্রতিবেদন প্রকাশের পর, প্রতিষ্ঠানটির শেয়ারে এই প্রভাব পড়ে, জানিয়েছে বিবিসি।

ওই প্রতিবেদনে টুইটারের সম্ভাব্য ক্রেতা হিসেবে গুগল আর সেলসফোর্স ডটকম-এর নাম উল্লেখ করা হয়েছে। টুইটারের পরিচালনা পর্ষদ এমন চুক্তির জন্য প্রস্তুত, আর চলতি বছরের মধ্যেই এমন চুক্তি সম্পন্ন হতে পারে বলেও জানা যায়। 

এর আগে অগাস্টে টুইটার সহ-প্রতিষ্ঠাতা এভ উইলিয়ামস-এর মন্তব্যের পর টুইটারের শেয়ারমূল্য বেড়ে গিয়েছিল। ব্লুমবার্গ টিভিতে প্রতিষ্ঠানটি স্বাধীন থাকবে কিনা, এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন, "আমরা এখন একটি শক্ত অবস্থানে আছি, আর পরিচালনা পর্ষদের একজন সদস্য হিসেবে আমাদের সঠিক অপশনই বাছাই করতে হবে।"

মাইক্রোসফট লিংকডইন-কে ২৬০০ কোটি ডলারের বিনিময়ে কিনে নেওয়ার ঘটনায়, টুইটারের ভবিষ্যৎ ধারণা করতে সহায়তা পাওয়া যায় বলে মত বিবিসি'র।

পরিচয় প্রকাশ না করা সূত্রের বরাতে সিএনবিসি' জানিয়েছে, কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠান টুইটার-কে কিনতে আগ্রহ প্রকাশ করেছে আর এ নিয়ে শীঘ্রই আনুষ্ঠানিক আলোচনা হতে পারে। অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্ভাব্য ক্রেতা তালিকায় রয়েছে গুগল আর সেলসফোর্স ডটকম-এর নামও। 

শুক্রবার টুইটারের শেয়ারমূল্য ২১ শতাংশেরও বেশি বেড়ে যায়। এই হিসাবে সিএনবিসি'র ধারণা, টুইটারের প্রতি শেয়ার ২৬ ডলার মূল্যে বিক্রি হতে পারে, যা শুক্রবার লেনদেন বন্ধ হওয়ার সময়ের প্রতি শেয়ার মূল্যের চেয়ে প্রায় সাড়ে তিন ডলার বেশি। প্রযুক্তি সাইট রিকোডের বরাতে ও প্রতিবেদনে জানানো হয়, টুইটারের মুল্য ১৮ থেকে ৩০ ডলারের মধ্যে হতে পারে। 

এ নিয়ে সেলসফোর্স সিএনবিসি-কে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে আর অন্যান্য প্রতিষ্ঠানগুলো এ নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। তবে, সেলসফোর্স-এর প্রধান ডিজিটাল ইভানজেলিস্ট ভালা আফশার নিজের ব্যক্তিগত মত জানিয়ে কিছু টুইট করেন। প্রযুক্তি খাতে ইভানজেলিস্ট বলতে, কোনো প্রযুক্তির জন্য গুরুত্বপূর্ণ গণসমর্থন আনতে কাজ করেন এমন কাউকে বোঝায়। 

এক টুইটে আফশার বলেন, "কেন টুইটার? ১. ব্যক্তিগত শিক্ষার নেটওয়ার্ক, ২. সর্বোত্তম রিয়ালটাইম, প্রসঙ্গসমৃদ্ধ খবর, ৩. গণতান্ত্রিক বুদ্ধিমত্তা ৪. অন্যান্যদের প্রচারণায় সুন্দর জায়গা।" তবে, এই টুইট সম্পূর্ণই তার ব্যক্তিগত অভিমত জানিয়ে তিনি আরেক টুইটে বলেন, "আমি আসলেই টুইটার ভালোবাসি।"