'নোট ৭' ব্যাটারি পরীক্ষায় দক্ষিণ কোরিয়ার আদেশ

গ্যালাক্সি নোট ৭-এর সুরক্ষা নিশ্চিত করতে ডিভাইসের ব্যাটারিতে বাড়তি পরীক্ষা চালানোর জন্য স্যামসাংকে নির্দেশ দিয়েছে দক্ষিণ কোরিয়া। চলতি মাসেই দেশটিতে পুনরায় নোট ৭ বিক্রি শুরু করার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2016, 02:09 PM
Updated : 22 Sept 2016, 02:09 PM

বাজারে আসার পর থেকেই ত্রুটিপূর্ণ ব্যাটারির কারণে ফোনটির ব্যাটারি বিস্ফোরিত হচ্ছে বলে অভিযোগ আসে। এরই প্রেক্ষিতে সারা বিশ্বে প্রায় ২৫ লাখ গ্যালাক্সি নোট ৭ ফিরিয়ে নেওয়ার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। ইতোমধ্যেই ডিভাইসটি পাল্টিয়ে দেওয়া শুরু করেছে স্মার্টফোন জায়ান্ট এই প্রতিষ্ঠানটি। স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়াসহ কিছু বাজারে গ্যালাক্সি নোট ৭ এর ব্যাটারিতে কোনো ত্রুটি নেই।

'দ্য কোরিয়ান এজেন্সি ফর টেকনোলজি অ্যান্ড স্ট্যান্ডার্ডস'-এর এক বিবৃতিতে আনুষ্ঠানিকভাবে স্যামস্যাংয়ের পণ্য ফেরত নেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়। এজেন্সির পক্ষ থেকে জানানো হয়, নতুন ব্যাটারি ব্যবহারের জন্য নিরাপদ।

নিরাপত্তার স্বার্থে স্যামসাংয়ের পণ্য সরবরাহকারীকে ব্যাটারির 'এক্স-রে' পরীক্ষা করার পরামর্শ দিয়েছে এই এজেন্সি। এ ছাড়াও স্যামসাংকে নিজেই বাড়তি পরীক্ষা চালানোর এবং ফোন ফেরত নেওয়ার সময় বাড়িয়ে ১৯ সেপ্টেম্বরের পরিবর্তে ৩০ সেপ্টেম্বর করার আদেশ দেওয়া হয়েছে, জানিয়েছে রয়টার্স।

দক্ষিণ কোরিয়ায় ঠিক কী পরিমাণে ফোন ফেরত নেওয়া হয়েছে সে বিষয়ে কোনো মন্তব্য করতে রাজী হয়নি স্যামসাং। এর আগে এজেন্সিকে প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, ২ সেপ্টেম্বর পণ্য ফেরত নেওয়ার ঘোষণা দেওয়ার পূর্বে দেশটিতে ৪২৯০০০ নোট ৭ বিক্রি করা হয়েছে।

স্যামসাংয়ের পক্ষ থেকে জানানো হয় ক্ষতিগ্রস্থ গ্রাহককে অক্টোবরে ফোনের বিল হিসেবে ২৭.২১ ডলার পরিশোধ করতে আঞ্চলিক মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনা করা হচ্ছে।

ক্ষতির পরিমাণ কমাতে পণ্য ফেরত নেওয়া যত তাড়াতাড়ি সম্ভব শেষ করতে চাচ্ছে স্যামসাং। কিছু বিশ্লেষকের মতে স্যামসাংয়ের এই পণ্য ফেরত নেওয়ার ঘোষণায় প্রতিষ্ঠানের আয় ৫০০ কোটি ডলার কমবে।

২৮ সেপ্টেম্বর দক্ষিণ কোরিয়ায় পুনরায় নোট ৭ বিক্রি শুরু করার কথা রয়েছে স্যামসাংয়ের।