শেয়ার বেচল স্যামসাং 

চার প্রতিষ্ঠানের কাছে শেয়ার বিক্রি করেছে দক্ষিণ কোরীয় টেক জায়ান্ট স্যামসাং। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2016, 04:15 AM
Updated : 18 Sept 2016, 04:15 AM

এই চার প্রতিষ্ঠান হচ্ছে- এএসএমএল হোল্ডিংস এনভি আর সিগেট টেকনোলজি পিএলসি, শার্প কর্পোরেশন, র্যামবাস ইনকর্পোরেটেড। নিজেদের মূল ব্যবসায়ের জন্য বাড়তি বিনিয়োগের ব্যবস্থা করতেই প্রতিষ্ঠানটি এমন ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।   

স্যামসাং এক বিবৃতিতে জানায়, তারা তাদের প্রায় অর্ধেক শেয়ার এএসএমএল-এর কাছে বিক্রি করে দিয়েছে। আর সিগেট-এর কাছে বিক্রি করা হয়েছে ৪.২ শতাংশ শেয়ার, শার্প আর র্যামবাস কিনেছে যথাক্রমে ০.৭ ও ৪.৫ শতাংশ শেয়ার। 

এই শেয়ার বিক্রির বিষয়ে এখনও আর্থিক কোনো বিবরণী প্রকাশ করেনি স্যামসাং। কিন্তু রয়টার্স-এর নজরে আসা একটি টার্ম শিটের সূত্র ধরে জানা যায়, এএসএমএল-এর কাছে প্রায় অর্ধেক পরিমাণ শেয়ার ৬০ কোটি ৬০ লাখ ইউরোতে (৬৭.৫৯৯ কোটি ডলার) বিক্রি করা হয়েছে।  

শুক্রবার লেনদেন শেষ হওয়ার আগ পর্যন্ত স্যামসাংয়ের শেয়ারমূল্যের হিসাব অনুযায়ী, বাকি তিন প্রতিষ্ঠানের কাছে বেচে দেওয়া শেয়ারের বাজারমূল্য ৪৫.৬৪০ কোটি মার্কিন ডলার। 

মূল ব্যবসায়ের জন্য সম্পদ আরও নিরাপদ করতে ও এতে আরও সূক্ষভাবে নজর দিতে প্রতিষ্ঠানটির আগ্রহ প্রকাশের পর স্যামসাং ইলেকট্রনিকস আর স্যামসাং গ্রুপের অন্যান্য প্রতিষ্ঠান মূল ব্যবসায়ের বাইরের কার্যক্রম ক্রমশ গুটিয়ে আনছে। 

এ নিয়ে বিস্তারতি কিছু না জানালেও, প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, "এর সঙ্গে সম্পৃক্ত প্রতিষ্ঠানগুলোর সঙ্গে থাকা ব্যবসায়িক সহযোগিতায় কোনো প্রভাব পড়বে না।"