কর্মী ‘না ভাগানোর’ চুক্তিতে স্যামসাং-এলজি

একে অন্যের প্রতিষ্ঠানে কাজ করা মার্কিন কর্মীদের নিয়োগ না দিতে চুক্তির অভিযোগ আনা হয়েছে দক্ষিণ কোরিয়ার দুই ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং আর এলজি-এর বিরুদ্ধে। এই খবর প্রকাশের আগের সপ্তাহে যুক্তরাষ্ট্রের আদালতে এই অভিযোগে একটি মামলাও দায়ের করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2016, 06:39 AM
Updated : 13 Sept 2016, 06:39 AM

শ্রমিকের অধিকার পরিপন্থি বলে এই ধরনের চুক্তি মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে নিষিদ্ধ।

এলজি’র একজন বিক্রয় ব্যবস্থাপক নর্দার্ন ক্যালিফোর্নিয়ার ফেডারেল আদালতে এই ক্লাস অ্যাকশন মামলার প্রস্তাব দিয়েছেন বলে জানিয়েছে রয়টার্স। ওই আবেদনে তিনি স্যামসাং ও এলজি অ্যান্ট্রিট্রাস্ট আইন লঙ্ঘন ও কর্মীদের বেতন কমিয়ে দিচ্ছে বলে অভিযোগ করেন।

সিলিকন ভ্যালিতে এমন ঘটনা নতুন নয়। ২০১৫ সালে অ্যাপল, গুগলসহ আরও কিছু প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে আনা এমন এক মামলা সাড়ে ৪১ কোটি ডলারে মীমাংসা করা হয়।

সোমবার স্যামসাং আর এলজি’র প্রতিনিধিদের সঙ্গে এ বিষয়ে কোনো মন্তব্য নিতে তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

এ. ফ্রস্ট নামের ওই বাদী তার আবেদনে জানান, ২০১৩ সালে ব্যবসায়কেন্দ্রিক নেটওয়ার্কিং সাইট লিংকডইন-এর মাধ্যমে একজন নিয়োগদাতা তার সঙ্গে যোগাযোগ করেন। ওই নিয়োগদাতা স্যামসাংয়ের একটি পদ পূরণে তার প্রতি আগ্রহ প্রকাশ করেছিলেন। পরে ওইদিনই ওই নিয়োগদাতা বাদীকে বলেন, “আমি একটি ভুল করেছি! স্যামসাংয়ের জন্য এলজি থেকে আমি লোক নিতে পারি না! ! ! দুঃখিত! এই দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি চুক্তি আছ যে, তারা একে অন্যের কর্মী হাতিয়ে নেবে না।”

কর্পোরেট দিক থেকে দক্ষিণ কোরিয়ার মূল প্রতিষ্ঠানকে না জানিয়ে এই দুই প্রতিষ্ঠান এমন সিদ্ধান্ত নেবে, তা “অভাবনীয়” বলে বলা হয়েছে ওই নথিতে। এই মামলার আবেদনে নির্দিষ্টভাবে কোনো ক্ষতিপূরণের পরিমাণ বলা হয়নি।