চোখে অস্ত্রোপচার হল জয়স্টিক দিয়ে

চোখের ভেতরে বিশ্বের প্রথম রোবোটিক অস্ত্রোপচার সম্পন্ন করেছেন ব্রিটিশ শল্যচিকিৎসকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2016, 11:39 AM
Updated : 12 Sept 2016, 11:39 AM

যুক্তরাজ্যের অক্সফোর্ডে জন র‍্যাডক্লিফ হাসপাতালে এই প্রক্রিয়া সম্পন্ন করা হয় বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান। এ বিষয়ে অধ্যাপক রবার্ট ম্যাকলারেন বলেন, “আমার মনে কোনো সন্দেহ নেই যে, আমরা মাত্রই ভবিষ্যতে চোখের সার্জারি কেমন হবে তা প্রত্যক্ষ করলাম।”

“লেজার স্ক্যানার আর অণুবীক্ষণ যন্ত্রের মিলিত প্রযুক্তিতে আমরা আণুবীক্ষণিক স্তরে চোখের রোগ পর্যবেক্ষণ করতে পারি। কিন্তু আমরা যা দেখেছি তা মানুষের হাতে পরিচালনা হতে পারে এমন শরীরতত্ত্ব-কে ছাড়িয়ে গেছে। একটি রোবোটিক ব্যবস্থায় আমরা চোখ অস্ত্রোপাচারের নতুন অধ্যায় শুরু করেছি, যা এতদিন করা যেত না”, যোগ করেন তিনি।

ওই অঞ্চলের সেইন্ট মেরি দ্য ভার্জিন চার্চের ৭০ বছর বয়সী সহযোগী যাজক ফাদার উইলিয়াম বিভারের চোখে এই অস্ত্রোপাচার করা হয়। তিনি জানান, এই প্রক্রিয়ার পর তার দৃষ্টিশক্তি ফিরে আসছে। ‘সাধারণ জায়গায় দাঁড়িয়ে আয়নাভর্তি কোনো হলে দাঁড়ানোর মতো দৃশ্য দেখছিলেন তিনি’।

এই রোগীর রেটিনার পৃষ্ঠে একটি অমসৃণ পর্দা বেড়ে উঠছিল। ওই পর্দা প্রায় এক মিলিমিটারের এক শতাংশের সমান পুরু ছিল, রেটিনার কোনো ক্ষতি না করে সেখান থেকে পর্দাটিকে সরানোর প্রয়োজন ছিল।  

মাইক্রোস্কোপ দিয়ে কাজের উন্নতি দেখার সময়, চোখের বাইরে থেকে সার্জনরা জয়স্টিক আর টাচস্ক্রিন দিয়ে রোবটটি নিয়ন্ত্রণ করেন। 

মানুষের চোখের ভেতরে কাজ করতে যে ত্রিমাত্রিক স্পষ্টতা প্রয়োজন পড়ে, তা এই প্রথমবার কোনো ডিভাইস অর্জন করল বলে জানিয়েছে দৈনিকটি।  

অস্ত্রোপাচার পরবর্তী পরিদর্শনে এসে ফাদার বিভার বলেন, “আমার দৃষ্টিশক্তি ফিরে আসছে। আমি আমার এই অস্ত্রোপাচার এত ভাল হওয়ায় আনন্দিত আর এই শীর্ষ গবেষণা প্রকল্পের অংশ হতে পারে আমি সম্মানিত।”