স্যামসাংয়ের প্রিন্টার ব্যবসায় এইচপি’র হাতে

এইচপি’র কাছে ১০৫ কোটি মার্কিন ডলারের বিনিময়ে নিজেদের প্রিন্টার ব্যবসায় বিক্রির ঘোষণা দিয়েছে স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2016, 11:37 AM
Updated : 12 Sept 2016, 11:37 AM

সাড়ে পাঁচ হাজার কোটি ডলারের কপিয়ার ব্যবসায় খাত-কে নতুনভাবে জাগাতে এই ক্রয় বলে জানিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান এইচপি।  প্রতিষ্ঠানটি জানায়, এটি কিনে আপাতদৃষ্টিতে তারা খুশি।

এইচপি’র ইতিহাসে এটি স্যামসাংয়ের সঙ্গে সবচেয়ে বড় চুক্তি।  দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি ছয় হাজার কর্মীসহ তাদের প্রিন্টার ব্যবসায় আলাদা করে তা এইচপি’র হাতে তুলে দিচ্ছে।

কোরিয়ায় স্যামসাং নিজেদের ব্র্যান্ডের অধীনে প্রিন্টার বিক্রি করবে কিন্তু এতে এইচপি’র সোর্স উল্লেখ করা হবে।

প্রিন্টার ব্যবসায় বিক্রির সঙ্গে পরিচালনা পর্ষদ নিয়েও নতুন ঘোষণা দিয়েছে স্যামসাং। বর্তমানে হাসপাতালে চিকিৎসধীন অবস্থায় থাকা চেয়ারম্যান কুন-হি লি –এর ছেলে ভাইস চেয়ারম্যান জ্যায় লি-কে পরিচালনা পর্ষদের জন্য মনোনীত করেছে প্রতিষ্ঠানটি।

বাবা মারা গেলে জ্যায় স্যামসাংয়ের পুরো দায়িত্ব নিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।  

এদিকে, সম্প্রতি এইচপি থেকে সফটওয়্যার ব্যবসায়ের একটি শাখা কিনে নিয়েছে ব্রিটিশ প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রো ফোকাস।  এক্ষেত্রে ক্রেতা প্রতিষ্ঠানটিকে গুণতে হয়েছে ৮৮০ কোটি ডলার। এই ধরনের চুক্তি বার্ষিক ৪৫০ কোটি ডলার আয়ের মাইক্রো ফোকাস-কে ইংল্যান্ডের অন্যতম বড় প্রযুক্তি প্রতিষ্ঠানে পরিণত করেছে।

ইংল্যান্ডের বার্কশায়ারভিত্তিক মাইক্রো ফোকাস এইচ পি এন্টারপ্রাইজ (এইচপিই) আর এর সঙ্গে অটোনমি নামের ইংল্যান্ডের এক সময়ের সেরা একটি প্রযুক্তি প্রতিষ্ঠানের সম্পদ ক্রয় করছে। এই অটোনমি-কে ২০১১ সালে ‘দুর্ভাগ্যবশত’ একটি চুক্তির মাধ্যমে এই ক্রয় করে এইচপি।