এবার মার্কিন প্লেনে নোট ৭ নিষেধাজ্ঞা

প্লেনে অবস্থানকালীন যাত্রীদেরকে তাদের স্যামসাং গ্যালাক্সি নোট ৭ ফোন অন এবং চার্জ করার উপর নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন এভিয়েশন কর্তৃপক্ষ।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2016, 08:30 AM
Updated : 10 Sept 2016, 08:30 AM

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) থেকে যাত্রীদের 'চেকড-ইন' লাগেজের ভেতর কোনো ফোন না রাখার পরামর্শ দেওয়া হয়েছে। 

চার্জ দেওয়ার সময় অথবা চার্জের পর এই মডেলের অনেক ফোন বিস্ফোরিত হয়েছে, এমন অনেক প্রতিবেদনের পর এই খবর প্রকাশের আগের সপ্তাহে স্যামসাং গ্যালাক্সি নোট ৭ বাজার থেকে সরিয়ে নিয়েছে।

এদিকে, অস্ট্রেলীয় এয়ারলাইন কোয়ান্টাস আর ভার্জিন অস্ট্রেলিয়াও তাদের গ্রাহকদের ফ্লাইটে থাকাকালীন ফোন চার্জ বা ব্যবহার না করতে অনুরোধ করেছে।

স্যামসাং জানিয়েছে, ফোনে আগুন ধরে যাওয়ার জন্য দায়ী ফোনের ব্যাটারি। কিন্তু ফোনগুলো বিক্রির পর এগুলো নিয়ে কাজ করা অনেক কঠিন ব্যাপার।

গ্যালাক্সি নোট ৭ সরিয়ে নেওয়ার ঘোষণা দেওয়ার পর বৃহস্পতিবার কোয়ান্টাস তার গ্রাহকদের বলেছে, "যেসব গ্রাহক এখনও এই ডিভাইস ব্যবহার করছেন, তাদেরকে আমরা অনুরোধ করছি, যাতে তারা ফ্লাইটে থাকাকালীন এই ফোন অন বা চার্জ না করেন।"

বিবিসি জানিয়েছে, ফোনটি অগাস্টে বাজারে আসার পর থেকে ভক্ত আর সমালোচকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলে। বিশ্বব্যাপী প্রায় ২৫ লাখ স্যামসাং গ্যালাক্সি নোট ৭ বাজারজাত করা হয়েছে।

স্যামসাং জানিয়েছে, গ্রাহকদের যারা ইতোমধ্যে ফোনটি কিনেছেন তারা একটি নতুন ফোনের সঙ্গে এটি বদল করে নিতে পারবেন। তবে ফোন প্রতিস্থাপনে প্রায় দুই সপ্তাহ সময় লাগতে পারে।