আইফোনে মারিও, নিনটেনডো'র শেয়ারদর বৃদ্ধি

লাফিয়ে বেড়েছে গেইম নির্মাতা জাপানি প্রতিষ্ঠান নিনটেনডো'র শেয়ারদর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2016, 02:52 PM
Updated : 8 Sept 2016, 02:52 PM

৭ সেপ্টেম্বর অ্যাপল ইভেন্টে আইওএস প্লাটফর্ম-এ নিনটেনডো'র বানানো আলোচিত গেইম 'সুপার মারিও' আনার ঘোষণা দেওয়া হয়। এর মাধ্যমে স্মার্টফোন জগতে যাত্রা শুরু করল গেইমটি। এই ঘোষণা আসার পর থেকেই বাড়তে থাকে গেইম নির্মাতা প্রতিষ্ঠানের শেয়ারমূল্য, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল।

চলতি বছর ডিসেম্বরের মধ্যে আইফোন আর আইপ্যাডে 'সুপার মারিও রান' নামের এই গেইম আনা হবে। অ্যালফাবেট-এর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম পরিচালিত অন্যান্য স্মার্টফোনেও এই গেইম আনার পরিকল্পনা রয়েছে, নতুন আইফোন ঘোষণার অনুষ্ঠানে জানান গেইমটির নির্মাতা শিগেরু মিয়ামতো।

অ্যাপলের অ্যাপ স্টোরে 'সুপার মারিও' আনার ঘোষণার পরপর বুধবার যুক্তরাষ্ট্রে নিনটেনডো'র শেয়ারমূল্য ২৮ শতাংশ বেড়ে যায় বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। আর টোকিও-তে বাজার খোলার পর এর শেয়ারমূল্য বৃদ্ধির হার ছিল ২১.৫ শতাংশ।

নতুন এই মারিও গেইম বিনামূল্যে ডাউনলোডের সুযোগ থাকলেও, গেইম সব ফিচার আনলক করতে অর্থ পরিশোধের প্রয়োজন হবে বলে জানিয়েছে নিনটেনডো।

নিনটেনডো'র সর্বশেষ ফ্ল্যাগশিপ ভিডিও গেইমিং কনসোল উই ইউ, প্রতিদ্বন্দ্বী সনি আর মাইক্রোসফট-এর কনসোলের সঙ্গে টেক্কা দিতে গিয়ে হিমশিম খেয়েছে। এরপর বিনিয়োগকারীরা প্রতিষ্ঠানটিকে তাদের সুপরিচিত গেইমগুলোকে স্মার্টফোনে আনতে আহ্বান জানায়।

চলতি বছর মার্চে স্মার্টফোন প্লাটফর্মে মিতোমো নামের একটি সামাজিক গেইম আনে নিনটেনডো।