স্যামসাং ট্যাবলেটের নিরাপত্তায় ব্ল্যাকবেরি

স্যামসাংয়ের 'স্পাই-প্রুফ' বা গুপ্তচররোধী একটি ট্যাবলেটের নিরাপত্তা শক্তিশালী করতে ব্ল্যাকবেরি’র এনক্রিপশন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2016, 11:01 AM
Updated : 3 Sept 2016, 11:01 AM

জার্মান সরকারি সংস্থাগুলো এই ট্যাবলেট ব্যবহার করে আর এতে তাদের বিভিন্ন গোপন তথ্যও সংরক্ষিত থাকে। দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাংয়ের ট্যাবলেট গ্যালাক্সি ট্যাব ২-এর নিরাপত্তা আরও জোরদারে নিজেদের এনক্রিপশন প্রযুক্তি ব্যবহারের কথা জানিয়েছে কানাডিয়ান প্রযুক্তি প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি, খবর রয়টার্স-এর।

ওই ডিভাইসে ব্ল্যাকবেরি'র মালিকানাধীন নিরাপত্তা সেবাদাতা জার্মান প্রতিষ্ঠান সেকুস্মার্ট-এর বানানো সার্টিফিকেশন সফটওয়্যার, এনক্রিপশন আর একটি নিরাপত্তা কার্ড রয়েছে। সার্টিফিকেশন সফটওয়্যার সংরক্ষিত ডেটা আটকে দেয় এবং সেকুট্যাবলেট থেকে তা হস্তান্তর করে বলে জানিয়েছে স্মার্টফোন বাজারে পিছিয়ে পড়া নির্মাতা প্রতিষ্ঠানটি। এর সঙ্গে নক্স নামের স্যামসাংয়ের একটি নিরাপত্তা পণ্যও রয়েছে। 

জার্মান সংস্থাগুলোর সঙ্গে চুক্তির মূল্য নিয়ে কোনো তথ্য প্রকাশ করেনি ব্ল্যাকবেরি।  

চলতি বছর জুলাইয়ের শেষের দিকে তুলনামূলক কম দামে নিজেদের দ্বিতীয় অ্যান্ড্রয়েড স্মার্টফোন উন্মোচন করে ব্ল্যাকবেরি। ২৯৯ ডলার মূল্যের এ ডিভাইসটিকে "বিশ্বের সবচেয়ে নিরাপদ অ্যান্ড্রয়েড স্মার্টফোন" বলে দাবি করছে প্রতিষ্ঠানটি। ব্ল্যাকবেরি জানায়, ফোনের ক্যামেরা বা মাইক্রোফোন দূর থেকে গোপনে ব্যবহার করা হলে বা ফোনের লোকেশন ইনফরমেশনে প্রবেশের চেষ্টা করা হলে ফোনটি ব্যবহারকারীদের সতর্ক করে দেবে।

স্মার্টফোন দুনিয়ায় একসময় দাপটের সঙ্গে রাজত্ব করে আসা প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি, তাদের পোর্টফলিও পতন ও বিশ্লেষকদের সমালোচনার মুখেও স্মার্টফোন বিভাগটি চালু রেখেছে। তবে, এ মাসের শুরুতে প্রতিষ্ঠানটি এর ব্ল্যাকবেরি ১০ অপারেটিং সিস্টেমনির্ভর ক্লাসিক হ্যান্ডসেটের উৎপাদন হ্রাসের ঘোষণা দেয়।