রাইড-শেয়ারিং সেবা বাড়াবে গুগল

মার্কিন যুক্তরাষ্ট্রে 'রাইড-শেয়ারিং' সেবা বাড়ানোর পরিকল্পনা করছে গুগল। 'ওয়েজ' অ্যাপের মাধ্যমে ট্রাফিক পরিস্থিতি বিবেচনা করে রাইড সেবা দিয়ে থাকে মার্কিন সার্চ জায়ান্ট প্রতিষ্ঠানটি। অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবায় উবার এবং লিফটকে টক্কর দিতে সেবার পরিধি বাড়ানোর পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2016, 12:38 PM
Updated : 31 August 2016, 12:38 PM

'ওয়েজ' অ্যাপটি যেকোনো সময় রাস্তার ট্রাফিক পরিস্থিতি এবং চালককে দিক নির্দেশনা দিয়ে থাকে। চলতি বছরের মে মাস থেকে পাইলট পর্যায়ে কারপুলিং সেবা চালু করেছে গুগল। এই প্রোগ্রামে ওয়েজ অ্যাপ ক্যালিফোর্নিয়ায় গুগলের প্রধান কার্যালয়ের আশপাশের চালক এবং যাত্রীদের মধ্যে সংযোগ স্থাপন করে থাকে, জানিয়েছে বিবিসি। কোনো একটি প্রকল্প ছোট আকারে পরীক্ষামূলকভাবে চালানোকেই ‘পাইলট’ বলা হয়।

এ বছরের শেষ নাগাদ বে এরিয়া-তে যে কোনো যাত্রী ওয়েজ অ্যাপের মাধ্যমে ট্যাক্সি ডাকতে পারবেন বলে জানানো হয়। আর এতে সাফল্য পেলে সেবার পরিধি বাড়ানোর পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোতে সেবাটি চালু করার পরিকল্পনার কথা জানানো হয়েছে।

গুগলের ওয়েজ অ্যাপ একই দিকে গমনকারী যাত্রী এবং চালককে সংযুক্ত করে থাকে। এই পাইলট প্রোগ্রামের আওতায় প্রতি মাইলে কোনো বুকিং চার্জ ছাড়া সর্বোচ্চ ৫৪ সেন্ট দাবী করে 'ওয়েজ'।

যেখানে উবার এবং লিফট লাভের জন্য সেবার পরিধি বাড়াচ্ছে সেদিক থেকে উল্টো পথেই হাঁটছে গুগল। গত কয়েক বছরে দ্রুত বর্ধনশীল যানবাহন ব্যবসায় প্রতিযোগিতা করে আসছে গুগল এবং উবার। স্বচালিত গাড়ি তৈরিতে প্রচুর বিনিয়োগও করছে প্রতিষ্ঠান দু'টি। ইতোমধ্যেই নিজস্ব ম্যাপিং সফটওয়্যার তৈরির কাজও শুরু করেছে উবার।