৭ সেপ্টেম্বর অ্যাপল ইভেন্ট

৭ সেপ্টেম্বর পরবর্তী ইভেন্ট আয়োজনের ঘোষণা দিয়েছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2016, 12:55 PM
Updated : 30 August 2016, 12:55 PM

বড়দিন আর ছুটির সময়কে সামনে রেখে এর সেপ্টেম্বরের এই ইভেন্টে নতুন ডিভাইস উন্মোচনের রীতি রয়েছে মার্কিন এই টেক জায়ান্টের। 

ওই দিন সকাল ১০টায় স্যান ফ্রানসিসকো-তে এই অনুষ্ঠান শুরু হবে। এই ইভেন্টে অ্যাপল নতুন আইফোন উন্মোচন করতে পারে- বাজারে এমন জোর গুঞ্জন শোনা গেলেও, বরাবরের মতো এবারও অ্যাপল পণ্য নিয়ে আগাম কিছু জানায়নি বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। 

এই ইভেন্টে অ্যাপল ওয়াচ ২ আর নতুন ম্যাকবুক প্রো আনা হতে পারেও বলেও বিভিন্ন প্রতিবেদনে জানানো হয়েছে।

এই ইভেন্টের মূল আকর্ষণ ধরা হচ্ছে নতুন আইফোন। অ্যাপলের পক্ষ থেকে নতুন আইফোনের নাম যা-ই দেওয়া হোক না কেন, প্রথা অনুযায়ী এটির নাম 'আইফোন ৭'-ই হওয়ার কথা। বাহ্যিক দিক থেকে আইফোন ৭-এ খুব বেশি পরিবর্তন আনা হবে না বলেও ধারণা করা হচ্ছে।

গত বছরের মতই এবারও আইফোন ৭ দুইটি মাপে উন্মোচন করা হতে পারে। যথারীতি একটির পর্দা হবে ৪.৭ ইঞ্চি এবং আইফোন ৭ প্লাস মডেলের পর্দার মাপ রাখা হবে ৫.৫ ইঞ্চি।

ছোট পর্দার আইফোন ৭-এ বড় ক্যামেরা লেন্স ব্যবহার করা হতে পারে। আর আইফোন ৭ প্লাস মডেলে ডুয়াল ক্যামেরা ব্যবহার করা হবে বলে গুজব রয়েছে। সবচেয়ে বড় পরিবর্তন যেটি ধারণা করা হচ্ছে সেটি হতে পারে এতে কোনো হেডফোন জ্যাক রাখা হবে না। হেডফোন জ্যাকের পরিবর্তে ফোনের লাইটনিং কানেক্টর অথবা ব্লুটুথের মাধ্যমে হেডফোন সুংযুক্ত করার ব্যবস্থা রাখা হতে পারে। এক্ষেত্রে নতুন ওয়্যারলেস হেডফোনও উন্মোচন করতে পারে অ্যাপল। আইফোন ৭-এ হোম বাটন পরিবর্তন করা হতে পারে। চাপ দেওয়া বাটনের পরিবর্তে এতে চাপ সংবেদনশীল বাটন দেওয়া হবে এতে।

অ্যাপল ওয়াচ ২-তে ধারণা করা হচ্ছে নতুন ৪২ মিলিমিটার অ্যাপল ওয়াচে ৩৩৪ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হতে পারে।