রেইসের ময়দানে 'রোবো-রেইসকার'

রেইসের ময়দানে পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে স্বচালিত 'রোবো-রেইসকার'। খুব শীঘ্রই অনুষ্ঠিত হতে যাচ্ছে স্বচালিত রোবট গাড়ির প্রতিযোগিতা। সেটিরই প্রস্তুতি হিসেবে প্রথমবারের মত একটি প্রোটোটাইপ রোবো-রেইসকার চালানো হয়েছে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2016, 12:32 PM
Updated : 30 August 2016, 12:32 PM

বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যের 'ডনিংটন পার্ক' সার্কিট রেইস ময়দানে গাড়িটি পরীক্ষামূলকভাবে চালানো হয়। কোনো মানুষের নিয়ন্ত্রণ ছাড়াই 'রোবো-রেইসকার'-টি একটি সম্পূর্ণ ল্যাপ সম্পন্ন করে।

সামনের মাসেই স্বচালিত বৈদ্যুতিক গাড়ির প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই প্রতিযোগিতার উদ্যোগ নিয়েছে লন্ডনভিত্তিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান কাইনেটিক।

স্বচালিত গাড়ির প্রযুক্তি নিয়ে বর্তমানে মেতে রয়েছে বিশ্বের নামকরা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। বিভিন্ন ক্ষেত্রে ইতোমধ্যেই স্বচালিত গাড়ির ব্যবহার লক্ষ্য করা গেছে।

সম্প্রতি প্রথমবারের মতো জনসাধারণের জন্য স্বচালিত ট্যাক্সির পরীক্ষা চালানোর মাধ্যমে স্বচালিত যানের নতুন পথ উন্মোচন করেছে সিঙ্গাপুর। দেশটির জন্য এই 'রোবো-ট্যাক্সি' তৈরি করেছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসভিত্তিক যোগাযোগ সফটওয়্যার প্রতিষ্ঠান নুটনোমি।

এর আগে এক খবরে জানা যায়, স্বচালিত গাড়ি নির্মাণ নিয়ে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের সঙ্গে জোট বেঁধেছে অটোমোবাইল নির্মাতা সুইডিশ প্রতিষ্ঠান ভলভো। উবারের পক্ষ থেকে জানানো হয়, চলতি মাসেই যত শিগগিরই সম্ভব পিটসবার্গে চালকদের সঙ্গে স্বচালিত গাড়ির বহরও যোগ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।