'টেলিগ্রাম' অ্যাপে ঝুঁকছে ইসলামিক স্টেট

‘কার্যক্রম’ অব্যাহত রাখতে বিকল্প হিসেবে 'টেলিগ্রাম' অ্যাপ ব্যবহার করা শুরু করেছে ইসলামিক স্টেট। চলতি বছরে উগ্রপন্থী সংগঠনটির সমর্থক প্রায় আড়াই লাখ অ্যাকাউন্ট বন্ধ করে দেয় মাইক্রো ব্লগিং সাইট টুইটার।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2016, 12:26 PM
Updated : 29 August 2016, 12:26 PM

ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস) জানিয়েছে, বিভিন্ন স্থানে বোমা হামলা চালাতে উচ্চমাত্রার এনক্রিপশন ক্ষমতাসম্পন্ন মেসেজিং অ্যাপ 'টেলিগ্রাম' ব্যবহার করছে ইসলামিক স্টেট।

এদিকে ইতোমধ্যেই টেলিগ্রাম অ্যাপটি ক্র্যাকের অনুমতি চেয়ে বিবৃতি প্রকাশ করেছে ফ্রান্স এবং জার্মানি।

"সন্ত্রাসী হামলার পরিকল্পনার তদন্তের ক্ষেত্রে সংকেতায়িত যোগাযোগ বাঁধার সৃষ্টি করে। কার্যকরী তদন্তের স্বার্থে এর একটা সমাধান বের করা জরুরী।"

সম্প্রতি সুরক্ষার বিষয়টি মাথায় রেখে ৩০টি চ্যাটিং অ্যাপেরে র‌্যাংকিং প্রকাশ করেছে আইএস। এর মধ্যে টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ এর নাম রয়েছে। তবে, আইএস সংগঠনের মধ্যে 'টেলিগ্রাম' অ্যাপটিই বেশি জনপ্রিয়তা পাচ্ছে বলে জানানো হয়।

২০১৫ সালে টেলিগ্রাম অ্যাপে নতুন চ্যানেল ফিচার চালু করার সঙ্গে সঙ্গেই অ্যাপটি ব্যবহার করা শুরু করে আইএস সমর্থকরা। 'চ্যানেল' নামের ফিচারটির সাহায্যে গ্রাহক একই সঙ্গে অনেক ব্যক্তির সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারেন।

চলতি মাসেই এক ব্লগপোস্টে ২০১৫ সাল থেকে এ পর্যন্ত সন্ত্রাসী কার্যক্রমের প্রচারণা বা হুমকি দেওয়ার অভিযোগে ৩৬০০০০ অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার খবর জানায় টুইটার।

ওই সময়ের প্রতিবেদন অনুযায়ী, এর আগে উগ্রপন্থী ইসলামিক স্টেট সমর্থকদের অ্যাকাউন্টের বিরুদ্ধে ‘পর্যাপ্ত ব্যবস্থা না নেওয়ার’ কারণে এর আগে প্রতিষ্ঠানটির ওয়াশিংটন আর থার্ড-পার্টি বিভিন্ন গ্রুপের অগ্নিচক্ষুর সম্মুখীন হয়েছিল। কিন্তু চলতি বছর ফেব্রুয়ারি থেকে সাইটটি বাড়তি ২৩৫০০০ অ্যাকাউন্ট বাতিল করে। এর আগে ২০১৫ সালের মাঝামাঝি সময় থেকে ১২৫০০০ অ্যাকাউন্ট-এর বিরুদ্ধে ব্যবস্থা নেয় তারা, যেসব অ্যাকাউন্টের অধিকাংশ ইসলামিক স্টেট-এর সঙ্গে সম্পৃক্ত ছিল।