বাড়ির পেছনে ল্যান্ড করবে ভবিষ্যত প্রজন্মের প্লেন

উল্লম্বভাবে উঠানামা করতে পারবে ভবিষ্যত প্রজন্মের ব্যক্তিগত জেট প্লেন। যার ফলে বাড়ির পেছন থেকেই প্লেনে যাতায়াত করতে পারবেন যাত্রীগণ। এটির জন্য প্রয়োজন পড়বে না আলাদা কোনো রানওয়ের। 'ট্রাইফ্যান ৬০০' নামের ভবিষ্যত প্রজন্মের এমন জেট প্লেনই তৈরি করছে প্লেন নির্মাতা প্রতিষ্ঠান এক্সটিআই এয়ারক্রাফট।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2016, 01:27 PM
Updated : 28 August 2016, 01:27 PM

ব্যবসা বাণিজ্য বিষয়ক প্রকাশনা বিজনেস ইনসাইডার জানিয়েছে, 'ট্রাইফ্যান ৬০০'  যেকোনো হেলিপ্যাডে উল্লম্বভাবে উঠানামা করতে পারবে এবং এর জন্য কোনো রানওয়ে প্রয়োজন নেই। উঠানামা করার জন্য এতে উচ্চ ক্ষমতাসম্পন্ন ফ্যান ব্যবহার করা হয়েছে। ফ্যানগুলো উল্লম্বভাবে প্লেনটিকে আকাশে উড়ানোর পর দিক পরিবর্তন করে সাধারণ প্লেনের প্রপেলারের মতো কাজ করবে।

প্লেনটি সর্বোচ্চ ৩৫০০০ ফুট উচ্চতায় উড্ডয়ন করতে পারবে। আর এই উচ্চতায় পৌছাতে প্লেনটি সময় নেয় মাত্র ১১ মিনিট। একবার আকাশে উড়লে এটি ঘন্টায় ৩৯০ মাইল বেগে উড়তে পারে। এর সর্বোচ্চ উড্ডয়ন সীমা প্রায় ১৮০০ মাইল।

এক্সটিআই এয়ারক্রাফটের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান ডেভিড ব্রডি বিজনেস ইনসাইডার-কে জানান, "এটি এমন একটি এয়ারক্রাফট যার গতি, সীমা ও ব্যবসায়িক জেট প্লেনের মত আরাম রয়েছে এবং এটি হেলিকপ্টারের মত উড়তে এবং ল্যান্ড করতে পারে।"

তিনি আরও বলেন, "এখানে সম্পূর্ণ পরিকল্পনাটা হলো যে ব্যাক্তিই এয়ারক্রাফটটি ব্যবহার করুন না কেন বছরে তার শত ঘন্টা বাঁচানো, যে সময়টা তিনি এয়ারপোর্টে যাওয়ার রাস্তায় জন্য নষ্ট করছেন।"

'ট্রাইফ্যান ৬০০' এখন পর্যন্ত বাস্তব নয়। দুই বছরের মধ্যেই এটির প্রথম প্রটোটাইপ উড়াবে এক্সটিআই। এর আরও পাঁচ বছর পর প্লেনটি বাণিজ্যিকভাবে বাজারে ছাড়ার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। আগ্রহী ক্রেতাগণ ১ কোটি থেকে ১ কোটি ২০ লাখ মার্কিন ডলার মূল্যে প্লেনটি কিনতে পারবেন।

এক্ষেত্রে এক্সটিআই-ই এমন একমাত্র প্রতিষ্ঠান নয় যারা উল্লম্বভাবে প্লেন উড়ানোর জন্য কাজ করছে। অপর প্লেন নির্মাতা প্রতিষ্ঠান টেরাফুজিয়া ২০২৫ সালের মধ্যে তাদের তৈরি লম্বভাবে উড্ডয়নকারী প্লেন টিএফ-এক্স বাজারে ছাড়ার পরিকল্পনা করছে। টিএফ-এক্স প্লেনটি স্বয়ংক্রিয়ভাবে উঠতে এবং ল্যান্ড করতে পারবে বলেও জানানো হয়।