অ্যাপল সেপ্টেম্বর ইভেন্ট নিয়ে যত প্রত্যাশা

অল্প কিছুদিনের মধ্যেই পর্দা উঠতে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের পণ্য উন্মোচন অনুষ্ঠান সেপ্টেম্বর ইভেন্টের। আগামী ৭ সেপ্টেম্বর ইভেন্টটি অনুষ্ঠিত হবে বলে গুজব রয়েছে। অ্যাপলের এই ইভেন্টকে ঘিরে ইতোমধ্যেই নানা জল্পনা কল্পনার কথা শোনা গেছে। এবার সেই জল্পনা কল্পনারই পর্দা সরতে যাচ্ছে এই ইভেন্টে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2016, 12:14 PM
Updated : 28 August 2016, 12:14 PM

অ্যাপলের এই ইভেন্ট নিয়ে মানুষের প্রত্যাশা নেয়াহেত কম নয়। সেপ্টেম্বর ইভেন্টে নিয়ে ঠিক কি ধরনের আশা করা হচ্ছে, সেটি জানিয়েছে ব্যবসা বাণিজ্য বিষয়ক প্রকাশনা বিজনেস ইনসাইডার।

এই ইভেন্টের মূল আকর্ষণ ধরা হচ্ছে নতুন আইফোন। অ্যাপলের পক্ষ থেকে নতুন আইফোনের নাম যাই দেওয়া হোক না কেন, প্রথা অনুযায়ী এটির নাম 'আইফোন ৭'-ই হওয়ার কথা। বাহ্যিক দিক থেকে আইফোন ৭-এ খুব বেশি পরিবর্তন আনা হবে না বলে ধারণা করা হচ্ছে। 

আইফোন ৭ দুইটি মাপে উন্মোচন করা হতে পারে। একটির পর্দা হবে ৪.৭ ইঞ্চি এবং আইফোন ৭ প্লাস মডেলের পর্দার মাপ রাখা হবে ৫.৫ ইঞ্চি।

ছোট পর্দার আইফোন ৭-এ বড় ক্যামেরা লেন্স ব্যবহার করা হতে পারে। বেশি আলো এবং ভালো মানের ছবির জন্য বড় লেন্স ব্যবহার করা হবে এতে। আর আইফোন ৭ প্লাস মডেলে ডুয়াল ক্যামেরা ব্যবহার করা হবে বলে গুজব রয়েছে। এই ডুয়াল ক্যামেরা ছবির ফোকাস পরিবর্তন করতে পারবে এবং এটি ডিএসএলআর ক্যামেরার মত ছবি তুলতে পারবে বলেও অ্যাপল দাবি করতে পারে।

নতুন আইফোনে সবচেয়ে বড় পরিবর্তন যেটি ধারণা করা হচ্ছে সেটি হতে পারে এতে কোনো হেডফোন জ্যাক রাখা হবে না। হেডফোন জ্যাকের পরিবর্তে ফোনের লাইটনিং কানেক্টর অথবা ব্লুটুথের মাধ্যমে হেডফোন সুংযুক্ত করার ব্যবস্থা রাখা হতে পারে। এক্ষেত্রে নতুন ওয়্যারলেস হেডফোনও উন্মোচন করতে পারে অ্যাপল।

আইফোন ৭-এ হোম বাটন পরিবর্তন করা হতে পারে। চাপ দেওয়া বাটনের পরিবর্তে এতে চাপ সংবেদনশীল বাটন দেওয়া হবে এতে। ম্যাকবুকের নতুন টাচপ্যাডের মতো এতে কোনো নড়াচড়া করার মত বাটন রাখা হবে না বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়াও এবার নতুন গাঢ় নীল রঙে আসতে পারে আইফোন ৭।

নতুন আইফোনের পাশাপাশি অ্যাপল ওয়াচের নতুন সংস্করণ উন্মোচন করতে পারে অ্যাপল। যদিও এর আগে এক প্রতিবেদনে বলা হয়, নতুন অ্যাপল ওয়াচে বড় কোনো পরিবর্তন আনা হবে না। তবে, নতুন ম্যাকবুকে বড় পরিবর্তন আনার বিষয়ে জোর গুঞ্জন শোনা যাচ্ছে।

হার্ডওয়্যারের পাশাপাশি বেশকিছু সফটওয়্যার আপডেটের ঘোষণা আসতে পারে এই অনুষ্ঠানে। এ বছরের জুনে ডাব্লিউডাব্লিউডিসি ইভেন্টে আইওএস ১০, ম্যাকওএস সিয়েরা, টিভিওএস এবং ওয়াচএস ৩ এর ঘোষণা দেয় অ্যাপল। সেপ্টেম্বর ইভেন্টে এই সফটওয়্যারগুলো অফিসিয়ালি উন্মোচন করার সম্ভাবনা রয়েছে বলে ধারণা করা হচ্ছে।