সমাধান দিতে পারেননি স্টিভ জবসও!

মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবসকে আইটি পরামর্শের জন্য ফোন করেছিলেন মার্কিন সিনিয়র সঙ্গীত শিল্পী ও অভিনেত্রী বারবারা স্ট্রাইসেন্ড এবং জবস তার কম্পিউটারের সমস্যা সমাধানে ব্যর্থ হন, সম্প্রতি এমন তথ্যই দিয়েছেন অস্কার ও গ্র্যামি জয়ী শিল্পী।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2016, 03:19 PM
Updated : 27 August 2016, 03:19 PM

বারবারা স্ট্রাইসেন্ড তার কম্পিউটারের সমস্যার সমাধানে বিভিন্ন আইটি পরামর্শকের সঙ্গে কথা বললেও কেউই তার কম্পিউটারের সমস্যা সমাধান করতে পারেননি। পরে তৎকালীন অ্যাপল প্রধান স্টিভ জবসকেই সাহায্যের জন্য ফোন দেন তিনি। তবে, ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের প্রতিবেদন বলছে জবস নিজেও তার কম্পিউটারের সমস্যা সমাধানে ব্যর্থ হন বলে তিনি জানিয়েছেন।

গুড মর্নিং ব্রিটেন নামের এক টেলিভিশন অনুষ্ঠানে স্ট্রাইসেন্ড বলেন, “আমি আমার কম্পিউটারের কিছু একটা সমস্যা সমাধান করতে পারছিলাম না, কোনো আইটি ব্যক্তিও নয়। তাই আমি বললাম, আপনি কি আমাকে ফোনে স্টিভ জবসকে দিতে পারেন?”

তিনি আরও বলেন, “আমি যথেষ্ট নিশ্চিত, আমি এই সমস্যার কথা তাকে জানিয়েছিলাম এবং তিনিও এটি সমাধান করতে পারেন নি। তিনি আমাকে তার আইটি পরামর্শককে ধরিয়ে দেন, তিনিও সেটি সমাধান করতে পারেননি। এটা মজার ব্যাপার ছিলো।”

জনপ্রিয় এই সংগীত শিল্পীর জন্য অ্যাপল প্রধানকে ফোন দেওয়াটা দৈনন্দিন ব্যাপার হয়েই দাঁড়িয়েছে। এ সপ্তাহে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুক-কে ফোন দেন তিনি। অ্যাপলের পার্সোনাল অ্যাসিসটেন্ট ‘সিরি’ নিয়ে অভিযোগ জানাতেই তাকে ফোন দেন স্ট্রাইসেন্ড।

সিরি তার নাম ভুলভাবে উচ্চারণ করে বলে অভিযোগ জানান তিনি। তিনি জানান সিরি তার নামের স্ট্রাইসেন্ড ভূল উচ্চারণ করে। এখানে একটি স্বল্পমাত্রার ‘এস’ উচ্চারিত হবে, অনেকটা সমূদ্র তীরের স্যান্ড(বালি)-এর মত।

“এবং সেই জন্য আমি কি করি? আমি অ্যাপল প্রধান টিম কুক-কে ফোন দেই এবং তিনি খুশি হয়েই তার নামের উচ্চারণ পরিবর্তন করার জন্য রাজী হন। অবশেষে ৩০ সেপ্টেম্বর আপডেটে সেটি পরিবর্তন করা হচ্ছে।”