‘অ্যাপল ১’-এর দাম ৮১৫০০০ ডলার!

৮১৫০০০ মার্কিন ডলার মূল্যে বিক্রি হয়েছে অ্যাপল কম্পিউটারের প্রথম সংস্করণের একটি প্রোটোটাইপ ‘অ্যাপল ১’ কম্পিউটার। এ সপ্তাহে ‘চ্যারিটিবাজ’-এর এক নিলামে বিক্রি করা হয় ‘সেলিব্রেশন এডিশন’-এর এই কম্পিউটার।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2016, 02:34 PM
Updated : 27 August 2016, 02:34 PM

বিক্রি হওয়া এই ‘অ্যাপল ১’ কম্পিউটারটি একটি বিশেষ সংস্করণ। তৈরির সময় একে প্রাধান্য দিতে এতে বিশেষ চিহ্ন দেওয়া আছে, জানিয়েছে বিবিসি।

১৯৭৬ সালে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের সহ-প্রতিষঠাতা স্টিভ জবস এবং ওজনিয়াক ২০০টি কম্পিউটার তৈরি করেছিলেন। এটি সেগুলোরই একটা বলে জানানো হয়।

একজন কম্পিউটার ঐতিহাসিক বলেন “এটি প্রথম অ্যাপল কম্পিউটার না হলেও সেগুলোর মধ্যেই একটি।”

এই অ্যাপ্ল কম্পিউটারটি অন্তত ১০ লাখ ডলারে বিক্রি হবে বলে ধারণা করা হয়েছিল। পরে চ্যারিটিবাজ-এর পক্ষ থেকে বিবিসিকে জানানো হয়, কম্পিউটারটির জন্য সর্বশেষ ডাক ছিল ৮১৫০০০ মার্কিন ডলার। এর আগে ২০১৪ সালের অক্টোবরে নিউ ইয়র্কে যেই কার্যকরী অ্যাপল কম্পিউটারটি বিক্রি করা হয় তার মূল্য এর চেয়ে বেশি ছিল বলে জানানো হয়।

চ্যারিটিবাজ-এর মুখপাত্র বলেন, “প্রায় ৮০ জন কম্পিউটারটির জন্য ডাক দিয়েছিলেন।” কম্পিউটারটির সর্বোচ্চ ডাক উঠেছিলো ১২ লাখ ডলার। কিন্তু সময় পার হয়ে যাওয়ায় তা গ্রহণ করা হয় নি। তবে, এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজী হননি ওই মুখপাত্র। নিলামের অর্থের ১০ শতাংশ নিউ ইয়র্কভিত্তিক লিউকেমিয়া অ্যান্ড লিম্ফোমা সোসাইটিতে দেওয়া হবে।

নিলামে কম্পিউটারটি জিতেছেন গ্লেন এবং শ্যানন ডেলিমোর নামের ব্যাক্তি। তারা স্কুল এবং ইউনিভার্সিটিতে কম্পিউটারটি শিক্ষার্থীদের অনুপ্রাণিত করার জন্য রাখবেন।

ডেলিমোর বলেন, “এটি চিন্তা করাই অতুলনীয় যে, এটি অনেকটাই প্রথম অ্যাপল ১, এটি কম্পিউটারের ইউনিকর্ন বা প্রসিদ্ধ বস্তু, আসল প্রথম প্রোটোটাইপ।”

প্রথম ২০০টি অ্যাপল ১ কম্পিউটারের মধ্যে ৭০টির মতো এখনও রয়েছে বলে ধারণা করা হয়। ১৯৭৬ সালের জুলাই মাসে এগুলো বিক্রি করা শুরু হয়। সে সময় এর দাম ছিলো ৬৬৬.৬৬ মার্কিন ডলার। এক বছর পর অ্যাপল ২ তৈরির কাজ শুরু হলে এটি বিক্রি বন্ধ করে দেওয়া হয়।

এই কম্পিউটারটি অন্য অ্যাপল ১ কম্পিউটারের থেকে ভিন্ন, কারণ এটি খালি পিসি বোর্ডে হাতে ঝালানো।

ওজনিয়াক বলেন, “হাতেগোনা কয়েকটি অ্যাপল ১ পিসি বোর্ডে হাতে ঝালানো ছিল, যদিও আমি নিশ্চিত নই।”

বিক্রি হওয়া এই ‘অ্যাপল ১’ কম্পিউটারটির পিসি বোর্ডের টাইমস্ট্যাম্পে লেখা আছে, এটি ১৯৭৬ সালের গ্রীষ্মে তৈরি।