সামাজিক মাধ্যমে শেয়ারিংয়ে নজর যুক্তরাজ্যের

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক মালিকানাধীন মেসেজিং সেবাদাতা প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপ কীভাবে মালিক প্রতিষ্ঠানের সঙ্গে ডেটা শেয়ার করে তা পর্যবেক্ষণ করা হবে বলে জানিয়েছে যুক্তরাজ্যের ডেটা প্রাইভেসি নিয়ন্ত্রক প্রতিষ্ঠান। নতুন এক প্রাইভেসি নীতিমালার অধীনে এই পর্যবেক্ষণ করা হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2016, 12:30 PM
Updated : 27 August 2016, 12:30 PM

কিছু ব্যবহারকারী এই নীতিমালা-কে ইতিবাচকবভাবে নিলেও, কেউ কেউ আবার পরিবর্তিত এই প্রাইভেসি নীতিমালায় নিয়ন্ত্রণের অভাব রয়েছে ধারণা করে উদ্বিগ্ন, জানিয়েছে ইনফরমেশন কমিশন'স অফিস (আইসিও)।

শতকোটির বেশি ব্যবহারকারী থাকা হোয়াটসঅ্যাপ বৃহস্পতিবার জানায়, তারা ব্যবহারকারীদের ফোন নাম্বার ফেইসবুক-এর সঙ্গে শেয়ার করা শুরু করবে। এর ফলে সামাজিক মাধ্যমটির নেটওয়ার্কে আরও সঠিকভাবে বিজ্ঞাপন প্রদর্শন আর নতুন বন্ধু যোগ করার পরামর্শ দেওয়া যাবে।

এমন পদক্ষেপ বন্ধ করার কোনো ক্ষমতা আইসিও'র নেই বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

দেশটির তথ্য কমিশনার এলিজাবেথ ডেনহ্যাম বলেন, "নিজেদের কোনো পদক্ষেপ নেওয়ার আগে প্রতিষ্ঠানগুলোকে আগে থেকে আইসিও-এর কাছ থেকে কোনো অনুমোদন নেওয়ার দরকার পড়ে না, কিন্তু তাদেরকে অবশ্যই তথ্য সুরক্ষা আইন মেনে চলতে হবে।"

ব্যবহারকারীরা চাইলে তাদের অ্যাকাউন্টের কোনো তথ্য ফেইসবুকের সঙ্গে শেয়ার নাও করতে পারেন বলে নিজেদের পক্ষে যুক্তি দেখিয়েছে হোয়াটসঅ্যাপ। প্রতিষ্ঠানটি জানায়, তাদের পরিকল্পনা হচ্ছে এই প্লাটফর্ম ব্যবহার করে মেসেজ পাঠানোর মাধ্যমে ব্যবসায় প্রতিষ্ঠানগুলো তাদের বিস্তৃতি বাড়াতে পারবে। 

এর আগে চলতি বছরের শুরুতে ব্যবসায় প্রতিষ্ঠানগুলো যাতে হোয়াটসঅ্যাপ-এর প্লাটফর্ম ব্যবহার করেই ব্যবসায়িক লেনদেন সম্পন্ন করতে পারে তা নিয়ে পরীক্ষা চালানোর কথা জানায় প্রতিষ্ঠানটি।