কিন্ডল ‘সহ্য হয় না’ উইন্ডোজ ১০-এর

মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন এর ট্যাবলেট ‘কিন্ডল’ কম্পিউটারের সঙ্গে যুক্ত করলেই উইন্ডোজ ১০ ক্র্যাশ করছে সম্প্রতি এমন অভিযোগ পাওয়া গেছে অনেক গ্রাহকের কাছ থেকে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2016, 12:11 PM
Updated : 27 August 2016, 12:11 PM

­ উইন্ডোজ ১০-এর বর্ষপূর্তি আপডেটের পর থেকেই এমন সমস্যা দেখা দিয়েছে। কিন্ডল ব্যবহারকারীরা ডিভাইসটি চার্জ দেওয়া বা কোনো বই স্থানান্তরের জন্য কম্পিউটারের সঙ্গে যুক্ত করলেই উইন্ডোজ ১০ ক্র্যাশ করছে। এক্ষেত্রে ল্যাপটপ বা ডেস্কটপ হ্যাং করছে বা পুনরায় স্টার্ট হচ্ছে বলে জানানো হয় ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান-এর প্রতিবেদনে।

পুকা নামের এক কিন্ডল ব্যবহারকারী বলেন, “কয়েক বছর ধরেই আমার একটি কিন্ডল পেপারহোয়াইট রয়েছে, এর আগে কখনোই এমন সমস্যা দেখা যায়নি। কিন্তু উইন্ডোজ ১০ এর নতুন আপডেটের পর কিন্ডল সংযুক্ত করার সঙ্গে সঙ্গেই আমার কম্পিউটারে বিএসওডি (ব্লু স্ক্রিন অফ ডেথ) সমস্যা দেখা যাচ্ছে এবং সেটি পুনরায় স্টার্ট হচ্ছে।”

উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের অংশ হিসেবে যেসব গ্রাহক উইন্ডোজ ১০ এর বর্ষপূর্তি সংস্করণ ইনস্টল করেছেন তাদের ক্ষেত্রেই এই সমস্যা দেখা যাচ্ছে। অনেক গ্রাহকেই জানিয়েছেন কেউ যদি কিন্ডল যুক্ত করার পর কম্পিউটার পুনরায় স্টার্ট হয় এবং ডিভাইসটি কম্পিউটারের সঙ্গে যুক্ত করা থাকলে একবার স্টার্ট হওয়ার পর এটি ঠিকভাবে কাজ করে। কিন্তু কিন্ডল বিছিন্ন করে কম্পিউটার রিস্টার্ট করা হলে সমস্যাটি বারবার চলতে থাকে।

উইন্ডোজ ১০ এর বর্ষপূর্তি আপডেটে এটি দ্বিতীয় বড় ধরনের সমস্যা। এর আগে এটি গ্রাহকের ওয়েবক্যামে সমস্যা করেছে বলে অভিযোগ পাওয়া যায়।

উইন্ডোজ ১০-এর এই আপডেটে নোটিফিকেশন সেবা পরিবর্তন করেছে মাইক্রোসফট। এ ছাড়াও মাইক্রোসট এজ ব্রাউজার এবং ভয়েস অ্যাসিসট্যান্ট কর্টানা-কে আরও উন্নত করা হয়েছে বলে জানানো হয়।