ড্রোন দিয়ে পিৎজা সরবরাহ

সরবরাহ সেবায় ড্রোন ব্যবহারে বিশ্বের প্রথম প্রতিষ্ঠান হওয়ার লক্ষ্য ঠিক করেছে নিউ জিল্যান্ড-এর একটি পিৎজা চেইন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2016, 02:31 PM
Updated : 26 August 2016, 02:31 PM

অ্যামাজন ডটকম আর গুগলসহ বিশ্বের কিছু বড় বড় প্রতিষ্ঠান ড্রোনের মাধ্যমে পণ্য সরবরাহের পরিকল্পনা করেছে। সেইসঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া আর নিউ জিল্যান্ড-এর এভিয়েশন কর্তৃপক্ষ এই কাজে বৈধতা দিতে তাদের আইনগুলো শিথিল করছে, জানিয়েছে রয়টার্স।

চলতি বছর জুলাইয়ে মার্কিন চেইন শপ ৭-ইলেভেন প্রথম বাণিজ্যিক ও একক ড্রোন সরবরাহ করে। পরীক্ষামূলক ওই সরবরাহে থাকা পণ্যগুলোর মধ্যে ছিল- কফি, ডোনাট আর একটি চিকেন স্যান্ডউইচ।

বৃহস্পতিবার নিউ জিল্যান্ড-এর অকল্যান্ড-এ ড্রোন দিয়ে পিৎজা সরবরাহ প্রদর্শন করেছে ডোমিনো'স পিৎজা এন্টারপ্রাইজেস লিমিটেড। এরপর প্রতিষ্ঠানটি জানায়, তারা চলতি বছরের শেষে নিয়মিত ড্রোন সেবা চালু করে এ দৌড়ে প্রথম হওয়ার লক্ষ্য ঠিক করেছে।

ডোমিনো'স -এর প্রধান নির্বাহী ডন মেইজ এক বিবৃতিতে বলেন, "আমরা সবসময়ই বলে আসছি, একটি ২ কেজির অর্ডার সরবরাহে ২ টনের একটি যন্ত্র ব্যবহার করার মানে হয় না।"

দেশটির যোগাযোগমন্ত্রী সিমন ব্রিজেস ডোমিনো'স-এর পরীক্ষামূলক এই ড্রোন সরবরাহের পর দেওয়া এক বিবৃতিতে বলেন, "আই আর নিতিমালাগুলো চালু করার মানে হচ্ছে আমাদের একটি আদর্শ পরিবেশ রয়েছে।"

আরেক ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান এক্স-ক্রাফট এন্টারপ্রাইজেস-এর পরিচালক ফিলিপ সোলারিস জানান, নিউ জিল্যান্ড যখন নীতিমালা শিথিল করছে, তখন ডোমিনো'স-কে কিছু নীতি দিয়ে ধরেও রাখতে হবে যাতে সব সময় তাদের ড্রোন নজরে থাকে।

ডোমিনো'স আর ৭-ইলেভেন এর ব্যবহার করা দুইটি ড্রোনই যুক্তরাষ্ট্রে প্রধান কার্যালয় থাকা অস্ট্রেলিয়ান প্রতিষ্ঠান ফ্লার্টি'র বানানো। 

অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, জাপান, আর জার্মানি-তেও ড্রোন সরবরাহ নিয়ে পরীক্ষা চালনোর সুযোগ খোঁজার কথাও জানিয়েছে ডোমিনো'স।