‘খোলা ওয়াই-ফাই’ চায় ইতালির উদ্ধারকর্মীরা

সম্প্রতি ইতালিতে ঘটে যাওয়া ভূমিকম্পের পর সেখানে জীবিতদের উদ্ধারে নিয়োজিত উদ্ধারকর্মীরা স্থানীয় অধিবাসীদের-কে তাদের ওয়াই-ফাই পাসওয়ার্ড আনলক করে দিতে অনুরোধ জানিয়েছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2016, 02:28 PM
Updated : 26 August 2016, 02:28 PM

ইতালিয়ান রেড ক্রস জানিয়েছে, অধিবাসীদের ঘরের নেটওয়ার্ক জীবিতদের উদ্ধার চলাকালীন যোগাযোগে সহায়তা করতে পারে।

ইতালির মধ্যাঞ্চলে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৬৭ জনে দাঁড়িয়েছে এবং আহতের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৪শ’ জনে।

আশঙ্কা করা হচ্ছে, ধ্বংসস্তুপের নিচে অনেকেই আটকা পড়েছেন। তাদের উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছে হাজার হাজার উদ্ধারকর্মী।

স্থানীয় সময় বুধবার ভোররাত ৩টা ৩৬ মিনিটে উমব্রিয়া অঞ্চলের পেরুজিয়া প্রদেশে আঘাত হানে ছয় দশমিক দুই মাত্রার ওই ভূমিকম্প।

বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছিল, নিহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছেন দেশটির কর্মকর্তারা।

পার্বত্য এলাকার গ্রাম ও শহরগুলোতে এ ভূমিকম্প হওয়ায় উদ্ধারকাজ খুব কঠিন হয়ে পড়েছে। উদ্ধার কাজে নিয়োজিত আছেন চার হাজার তিনশর বেশি কর্মী।

কীভাবে স্থানীয় অধিবাসীরা তাদের ওয়াই-ফাই এনক্রিপশন বন্ধ করতে পারেন, তা ধাপে ধাপে বর্ণনা করে টুইট করেছে ইতালিয়ান রেড ক্রস। একই ধরনের অনুরোধ জানিয়েছে ন্যাশনাল জিওলজিক্যাল অ্যাসোসিয়েশন আর লাজিও রিজিওন, খবর বিবিসি'র।

অন্যদিকে একজন নিরাপত্তা বিশেষজ্ঞ এ বিষয়ে সতর্ক করে জানিয়েছেন, কোনো বাড়ির ওয়াই-ফাই নেটওয়ার্ক থেকে এনক্রিপশন সরিয়ে দিলে এটি নিজেই ঝুঁকির মুখে পড়বে। তবে, এটি উদ্ধার কার্যক্রমের তুলনায় একটি তুচ্ছ চিন্তা বলেও জানান তিনি।

ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউট-এর গবেষক ড. জস রাইট বলেন, "যদি কেউ আপনার ওয়াই-ফাই নেটওয়ার্কে প্রবেশ করে, তারা এখান থেকে যাই করবে, তা আপনি করছেন বলে দেখা যাবে।" কেউ একবার তা ওয়াই-ফাইয়ে অন্য কাউকে অ্যাকসেস দেওয়ার সঙ্গে নিজের নির্দিষ্ট ডিভাইস আর ফাইলের অ্যাকসেসও দিয়ে দেওয়ার আশংকা থাকে।

"তবে অকপটে বলছি, এমন এক অবস্থায়, এ ধরনের উদ্বেগ জরুরী প্রয়োজনের কাছে উড়ে যায়", বলেন তিনি।