আইফোনে নিরাপত্তা ত্রুটি, সমাধান

বৃহস্পতিবার আইফোন আর আইপ্যাডের এই বিপজ্জনক নিরাপত্তা ত্রুটি সংশোধন করে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। সংযুক্ত আরব আমিরাত-এর গণতন্ত্রপন্থী এক প্রচারণাকর্মীর আইফোন অজানা এক হ্যাকিং মেথড-এর লক্ষ্য হিসেবে পরিণত হওয়ার পর গবেষকরা এই ত্রুটি আবিষ্কার করেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2016, 02:24 PM
Updated : 26 August 2016, 02:24 PM

আহমেদ মনসুর নামের ও প্রচারণাকর্মী একটি টেক্সট মেসেজ পেয়েছিলেন, এতে একতি ওয়েব লিংক ক্লিক করতে তাকে আহ্বান জানানো হয়। তিনি ওই মেসেজ ইউনিভার্সিটি অফ টরোন্টো-এর সিটিজেন ল্যাব-এর গবেষকদের কাছে পাঠান।

বিশেষজ্ঞরা নিরাপত্তা প্রতিষ্ঠান লুকআউট-এর সঙ্গে কাজ করেন আর বুঝতে পারেন, এই লিংক একটি প্রোগ্রাম ইনস্টল করবে, যা আইফোনের একটি ত্রুটিকে কাজে লাগিয়ে সুবিধা নেবে। বৃহস্পতিবার গবেষকরা তাদের অনুসন্ধানে পাওয়া এই ফলাফল প্রকাশ করেন বলে জানিয়েছে রয়টার্স।

অ্যাপলকে ইতোমধ্যে এ নিয়ে সতর্ক করার কথা জানিয়েছেন গবেষকরা। অ্যাপল এই ত্রুটি সংশোধন করেছে এবং জানিয়েছে- আইফোন ৬ মালিকরা তাদের ফোনে স্বয়ংক্রিয় আপডেটের মাধ্যমেই এর সমাধান পেয়ে যাবেন।

এই সমস্যা নিয়ে গবেষকরা জানানোর পরই অ্যাপল তার জন্য সমাধান এনেছে বলে নিশ্চিত করেছেন অ্যাপল মুখপাত্র ফ্রেড সেইনজ।

সিটিজেন ল্যাব ওই আক্রমণের সফটওয়্যার এনএসও নামের একটি ইসরায়েলি প্রতিষ্ঠানের কাছে দিয়ে দিয়েছে। এই প্রতিষ্ঠান বিভিন্ন সরকার যাতে ব্যবহারকারীদের লক্ষ্য করে তাদের মোবাইল ফোন থেকে গোপনে তথ্য নিতে পারে সেজন্য সফটওয়্যার তৈরি করে থাকে।