নিরাপত্তায় নজর মার্কিন ব্যাংক নিয়ন্ত্রকদের

যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাতের নীতি নির্ধারকরা দেশটির আর্থিক প্রতিষ্ঠানগুলোর সাইবার নিরাপত্তা ঝুঁকি ও নিয়ন্ত্রণের দিকে মনোযোগ দেওয়ার কথা জানিয়েছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2016, 01:06 PM
Updated : 25 August 2016, 01:06 PM

চলতি বছরের শুরুতে বৈশ্বিক ব্যাংকগুলোর আন্তঃলেনদেনে ব্যবহৃত মেসেজিং নেটওয়ার্ক সুইফট-কে জড়িয়ে বাংলাদেশ ব্যাংকের মতো আর্থিক প্রতিষ্ঠানে সাইবার হামলার ঘটনায়, বিশ্বব্যাপী ব্যাংকখাতে সাইবার নিরাপত্তার বিষয়টি সবার নজরে আসে। এরই প্রেক্ষিতে এ নিয়ে প্রশ্ন উত্থাপন করেন দেশটির ডেমোক্রেট দলীয় একজন জনপ্রতিনিধি। ক্যারোলিন ম্যালোনি নামের ওই জনপ্রতিনিধির করা ওই প্রশ্নের জবাবে এক চিঠিতে বুধবার দেশটির নীতিনির্ধারকরা জানিয়েছেন, মার্কিন ট্রেজারি বিভাগের অফিস অফ দ্য কম্পট্রোলার অফ দ্য কারেন্সি (ওসিসি) ব্যাংকগুলোর মধ্যে মেসেজিং ও লেনদেন ব্যবস্থায় নির্দেশনার খসড়া তৈরি করছে। ওসিসি যুক্তরাষ্ট্রে অবস্থিত জাতীয় ও বিদেশি ব্যাংকগুলোর শাখাগুলোর নিয়ন্ত্রণে কাজ করে।

দেশটির ফেডারেল রিজার্ভ বোর্ড ও ফেডারেল ডিপোজিট ইনশিওরেন্স কর্পোরেশনসহ ব্যাংকিং নীতিনির্ধারকদের ওই চিঠিতে বলা হয়, "চলমান পর্যেবেক্ষণ কর্মসূচীর অংশ হিসেবে, ওসিসি-এর পরীক্ষাকারী দল নিয়মিত ক্রমবর্ধমান সমস্যাগুলো শনাক্ত করছে, এগুলোর মধ্যে সুইফট-কে জড়িয়ে আসা সাম্প্রতিক সাইবার আক্রমণের প্রতিবেদনগুলোও রয়েছে।"

"পর্যবেক্ষণ তদারকির অংশ হিসেবে মূল নিয়ন্ত্রণ আর ঝুঁকি ব্যবস্থাপনা অনুশীলন মূল্যায়ন"-কে বর্ণনা করে মার্কিন ব্যাংকিং কর্মকর্তারা শীঘ্রই নির্দেশনা সরবরাহ করবে বলে ওই চিঠিতে জানানো হয়েছে, খবর রয়টার্স-এর।

ম্যালোনি বলেন, "যাই হোক, সাম্প্রতিক যে হ্যাকগুলো দেখা গেছে, আমাদের সাইবার নিরাপত্তা শুধুই আমাদের দূর্বলতম লিংকগুলোর মতোই দূর্বল। আমি ভবিষ্যতের সম্ভাব্য আক্রমণগুলো নিয়ে উদ্বিগ্ন এবং আমাদের ব্যাংকিং নীতিনির্ধারকদের পক্ষ থেকে আপডেট দেওয়ার জন্য আহ্বান জানাব।"

এক বিবৃতিতে ম্যালোনি জানান, তিনি এই জবাবে সন্তুষ্ট। সুইফট আন্তর্জাতিক লেনদেন ব্যবস্থায় জড়িয়ে সাইবার আক্রমণের ঘটনায় নেওয়া পদক্ষেপে তিনি উৎসাহিত হয়েছেন বলেও জানান।