মুখ থুবড়ে পড়ল ‘বৃহত্তম এয়ারক্রাফট’

বুধবার তিনশ' ফুট দীর্ঘ 'এয়ারল্যান্ডার ১০' আকাশযান ক্র্যাশ করেছে। দ্বিতীয়বার টেস্ট ফ্লাইটেই এমন ক্ষতির সম্মুখীন হয় এয়ারক্রাফটটি।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2016, 12:33 PM
Updated : 25 August 2016, 12:33 PM

"আজ ছিল প্রোটোটাইপ এয়ারল্যান্ডার ১০-এর দ্বিতীয় পরীক্ষামূলক ফ্লাইট। এটি প্রায় শত মিনিটের মত উড়েছিল। কার্ডিংটনে অবতরণের আগে কিছু নিয়মিত কাজ সম্পন্ন করে এটি। তবে, এয়ারল্যান্ডারটি অবশেষে আছড়ে পড়ে আর এর ফলে সামনের দিকের ফ্লাইট ডেক ক্ষতিগ্রস্থ হয়। পরে অবশ্য তা সারিয়ে ফেলার পদক্ষেপ নেওয়া হয়েছে"- এয়ারল্যান্ডার নির্মাতা যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান 'হাইব্রিড এয়ার ভেইকলস' থেকে প্রকাশিত এক বিবৃতিতে এমনটা বলা হয়।

যুক্তরাজ্যের বেডফোর্ডশায়ারে এই দুর্ঘটনা ঘটেছে। তবে দুর্ঘটনায় পাইলট আর এয়ারক্রাফটে থাকা অন্যান্য কর্মকর্তারা 'নিরাপদ এবং ভাল' আছেন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

"এয়ারক্রাফটটি তার নিজের জায়গায় নিরাপদ এবং স্থিতিশীল অবস্থায় রয়েছে। 'হাইব্রিড এয়ার ভেইকলস' এয়ারক্রাফটের ফ্লাইটের কার্যক্রম আর বিষয়বস্তু তদন্তের জন্য শক্তিশালী পদক্ষেপ নিতে যাচ্ছে। সামনের কয়েকদিন এয়ারল্যান্ডার-এর উন্নয়নের জন্য কাজ অব্যাহত থাকবে"- বলেছে প্রতিষ্ঠানটি।

আগের বুধবার প্রোটোটাইপটি প্রথমবারের মতো আকাশে ডানা মেলে। তবে, বাণিজ্যিক ব্যবহার শুরুর জন্য প্রায় দুই বছর আগে থেকে প্রস্তুতি চলছিল।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি জানিয়েছে, এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মতে, এয়ারক্রাফট শিল্পে 'এয়ারল্যান্ডার ১০' শক্তিশালী প্রতিযোগী হতে যাচ্ছে, পরবর্তী ২০ বছরে যার মূল্য প্রায় পাঁচ হাজার কোটি মার্কিন ডলার হতে পারে।

হাইব্রিড এয়ার ভেহিকলস-এর নির্মিত এই আকাশযানের দাম ধরা হয়েছে প্রায় চার কোটি মার্কিন ডলার। এর সঙ্গে তুলনা করলে দেখা যায়, বিশ্বের সবচেয়ে কম দামী এয়ারবাস-এর দামও এর চেয়ে বেশি, যার গড় মূল্য প্রায় ৭.৫১ কোটি মার্কিন ডলার।