র‌্যানসমওয়্যার ঝড়ে যুক্তরাজ্যের শিক্ষা, স্বাস্থ্য খাত

শেষ এক বছরে ইংল্যান্ডের একাধিক বিশ্ববিদ্যালয় আর এনএইচএস ট্রাস্ট্র শক্তিশালী র‌্যানসমওয়্যার আক্রমণের শিকার হয়েছে, দুই সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানের চালানো ‘ফ্রিডম অফ ইনফরমেশন’ বা তথ্য অধিকারভিত্তিক অনুরোধের জবাবে এমন তথ্য মিলেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2016, 02:54 PM
Updated : 24 August 2016, 02:54 PM

এনএইচ ট্রাস্ট বা ন্যাশনাল হেলথ সার্ভিস হচ্ছে যুক্তরাজ্যে সরকারি তহবিলে চলা স্বাস্থ্য সেবাদান ব্যবস্থা।

দেশটির বোর্নমাউথ ইউনিভার্সিটি-তে নিজস্ব একটি সাইবার নিরাপত্তা কেন্দ্র রয়েছে। এই কেন্দ্রও শেষ ১২ মাসে ২১বার র‌্যানসমওয়্যার আক্রমণের শিকার হয়েছে বলে জানিয়েছে বিবিসি। সেইসঙ্গে ২৮টি এনএইচএস ট্রাস্টও আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে।

র‌্যানসমওয়্যার হচ্ছে এমন একটি কম্পিউটার ম্যালওয়্যার, যা কোনো ফাইল এনক্রিপ্ট করে আর ওই ফাইল ফিরিয়ে দিতে মুক্তিপণ চায়।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সেন্টিনেলওয়ান যুক্তরাজ্যের ৭১টি বিশ্ববিদ্যালয়ে যোগাযোগ করে। এদের মধ্যে ৫৮টি বিশ্ববিদ্যালয় তাদের আবেদনে জবাব দিয়েছে। আর এর মধ্যে ২৮টি বিশ্ববিদ্যালয়ই শেষ এক বছরে এই আক্রমণের শিকার হয়েছে বলে জানিয়েছে।

সেন্টিনেলওয়ান জানিয়েছে, এই আক্রমণগুলোতে সর্বোচ্চ মুক্তিপণ চাওয়ার পরিমাণ হচ্ছে পাঁচটি বিটকয়েন। বিবিসির তথ্যমতে, এই পাঁচটি বিটকয়েন দুই হাজার নয়শ’ ডলারের সমান। কোনো বিশ্ববিদ্যালয়-ই তারা মুক্তিপণ দিয়েছে এমন কিছু জানায়নি।

আক্রান্ত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে মাত্র একটি পুলিশকে আক্রমণের বিষয়ে জানিয়েছিল। দুটি প্রতিষ্ঠান জানিয়েছে তারা কোনো অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার ব্যবহার করে না।

বোর্নমাউথ ইউনিভার্সিটি এই আক্রমণের খবর নিশ্চিত করেছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “সাইবার নিরাপত্তা আক্রমণের লক্ষ্যে পরিণত হওয়া বিশ্ববিদ্যালয়গুলোর জন্য বিরল কিছু নয়। বোর্নমাউথ ইউনিভার্সিটি-তে এই ধরনের ঘটনা মোকাবেলায় নিরাপত্তা ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে।” আক্রমণে তাদের উপর ‘কোনো প্রভাব পড়েনি’ বলেও দাবি প্রতিষ্ঠানটির।

নিরাপত্তা প্রতিষ্ঠান এনসিসি গ্রুপ আরেকটি আলাদা গবেষণায় ইংল্যান্ডের প্রতিটি এনএইচএস ট্রাস্ট-কে তারা র‌্যানসমওয়্যারের শিকার হয়েছে কি না সে বিষয়ে জানতে চায়।

৬০টি প্রতিষ্ঠানের দেওয়া জবাবের মধ্যে, ২৮টি প্রতিষ্ঠান একটি করে আক্রমণের অভিজ্ঞতা পাওয়ার কথা জানায়, একটি প্রতিষ্ঠান  কোনো আক্রমণে শিকার না হওয়ার আর ৩১টি প্রতিষ্ঠান এ বিষয়কে গোপন উল্লেখ করে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।