সোলারসিটি'র বন্ড কিনছেন মাস্ক ভাতৃত্রয়

শক্তি সরবরাহকারী প্রতিষ্ঠান সোলারসিটি-এর ১০ কোটি মার্কিন ডলার মূল্যের বন্ড কিনছেন প্রতিষ্ঠানটির তিন সহ-প্রতিষ্ঠাতা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2016, 02:49 PM
Updated : 24 August 2016, 02:49 PM

এই তিন সহ-প্রতিষ্ঠাতা হলেন টেসলা প্রধান ও সোলারসিটি চেয়ারম্যান ইলন মাস্ক, সোলারসিটি-এর প্রধান নির্বাহী লাইনডন রাইভ আর সোলারসিটি-এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা পিটার রাইভ। লাইনডন আর পিটার, এই দুইভাই সম্পর্কে মাস্ক-এর খালাত ভাই। দুই রাইভ-এর মা আর মাস্ক-এর মা জমজ বোন ছিলেন। 

ব্লুমবার্গ জানিয়েছে, মাস্ক ব্যক্তিগতভাবে সাড়ে ছয় কোটি ডলার মূল্যের বন্ড কিনছেন। আর দুই রাইভ-এর প্রত্যেকে কিনছেন পৌনে দুই কোটি ডলার মূল্যের বন্ড।

ব্লুমবার্গ নিউজ এনার্জি ফিন্যান্স-এর বিশ্লেষক নাথান সেরোটা বলেন, "মাস্ক তার অর্থ আরও ঢেলে দিচ্ছেন। সোলারসিটি'র প্রচুর মূলধন দরকার আর তারা অর্থের অভাবে ভুগছে।"

ব্লুমবার্গ-এর সূত্রমতে, মাস্ক সোলারসিটি'র সবচেয়ে বড় শেয়ারধারী। এই দিক থেকে লাইনডন সপ্তম আর পিটার অষ্টম স্থানে অবস্থান করছেন।

মাস্ক-এর টেসলা সাম্প্রতিক সময়ে সোলারসিটি-কে কিনে নেওয়ার প্রক্রিয়ায় অনেকটা এগিয়ে গিয়েছে। চলতি মাসে এ নিয়ে চুক্তি অনুমোদন করেছে সোলারসিটি। ঠিক এমন সময় এই বন্ড ক্রয়ের ঘটনা ঘটল। 

সোলারসিটির নথি অনুযায়ী, প্রতিষ্ঠানটি চলতি বছরের ১৭ অগাস্ট থেকে ১২ কোটি ৪০ লাখ ডলার মূল্যের বন্ড ছেড়েছে। সারে ছয় শতাংশ কুপন হারের এই বন্ডগুলো ২০১৮ সালের ফেব্রুয়ারিতে এই বন্ডগুলো পূর্ণকাল প্রাপ্ত হবে।

সোলারসিটি-এর বন্ড ক্রেতাদের অন্যতম বড় ক্রেতা হচ্ছে স্পেইস এক্সপ্লোরেশন টেকনোলজিস কর্পোরেশন, এই প্রতিষ্ঠানও মাস্কের মালিকানাধীন।