ফরাসী সাবমেরিন নির্মাতা প্রতিষ্ঠানের তথ্য ফাঁস

বড় আকারের তথ্য ফাঁসের শিকার হয়েছে ফরাসী সাবমেরিন নির্মাতা প্রতিষ্ঠান ডিসিএনএস। তথ্য ফাঁসের ফলে প্রতিষ্ঠানটির সঙ্গে ভারতীয় নৌবাহিনীর চুক্তিতে প্রভাব পড়েছে বলেও জানানো হয়।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2016, 02:45 PM
Updated : 24 August 2016, 02:45 PM

বিবিসি জানিয়েছে, ২২,০০০ পেইজের ফাঁস হওয়া তথ্যে প্রতিষ্ঠানটির 'স্কোরপিন' জাতীয় যুদ্ধ জাহাজের বিস্তারিত তথ্য ছিল। তথ্যগুলো কার দ্বারা ফাঁস হয়েছে সেটি জানা যায়নি। বিষয়টি সর্বপ্রথম প্রকাশ করে অস্ট্রেলিয়ান গণমাধ্যম।

এ বছরের শুরুতেই অস্ট্রেলিয়ার সর্ববৃহৎ অধুনিক সাবমেরিন বহর তৈরির চুক্তি করে ডিসিএনএন। দেশটির জন্য 'শর্টফিন ব্যারাকুডা' জাতীয় সাবমেরিন তৈরি করবে প্রতিষ্ঠানটি। ফাঁস হওয়া তথ্যে এই সাবমেরিনের কোন তথ্য প্রকাশ হয়নি। আর এজন্য দেশটির সঙ্গে চুক্তিতে এর কোনো প্রভাব পড়বেনা বলেও জানানো হয়।

২০০৫ সালে ৩৫০ কোটি মার্কিন ডলার মূল্যে ভারতের সঙ্গে চুক্তি করে ডিসিএনএস। ভারতের মুম্বাইতে একটি দেশীয় জাহাজ নির্মতা প্রতিষ্ঠানের সঙ্গে ছয়টি স্কোরপিন জাহাজ তৈরির কথা রয়েছে প্রতিষ্ঠানটির। ফাঁস হওয়া তথ্যে সেটিরই বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে।

এ ব্যাপারে ডিসিএনএস-এর এক মুখপাত্র বলেন, "বিষয়টি ভারতের সঙ্গে সম্পৃক্ত, অস্ট্রেলিয়ান সাবমেরিন প্রোগ্রামের সঙ্গে নয়। অস্ট্রেলিয়ান সরকারের সঙ্গে মিলে তথ্য সুরক্ষিত করার ব্যবস্থা করা হচ্ছে।"

২০৫০ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ান নেভির জন্য পাঁচ হাজার কোটি অস্ট্রেলিয়ান ডলার চুক্তিতে সাবমেরিন তৈরি করার কথা রয়েছে ডিসিএনএস-এর। অস্ট্রেলিয়ার অ্যাডেলেইডে এই সাবমেরিনগুলো তৈরি করা হবে বলে জানানো হয়। এজন্য দেশটিতে প্রায় ২৮০০ চাকরি তৈরি হবে।

এই ঘটনায় অসাট্রেলিয়ান প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল জানান, এই তথ্য ফাঁস সাইবার সিকিউরিটির জন্য একটি সতর্কতা।

তবে এজন্য "অস্ট্রেলিয়ান সরকারের ভবিষ্যত সাবমেরিন প্রোগ্রামে এর কোনো প্রভাব পড়বে না।" বলেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ক্রিস্টোফার পাইন।