৯০ কোটি ডলারে চীনা হাতে মিডিয়া ডটনেট

বিজ্ঞাপনী প্রযুক্তি স্টার্টআপ মিডিয়া ডটনেট-কে কিনে নিয়েছেন একদল চীনা বিনিয়োগকারী। ৯০ কোটি ডলারের বিনিময়ে ওই চুক্তি হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা দিভিয়াঙ্ক তুরাখিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2016, 07:57 PM
Updated : 22 August 2016, 07:57 PM

অ্যালফাবেট-এর মালিনাধীন গুগল ডাবলক্লিক-কে আর মাইক্রোসফট কুয়ানটিভ-কে নিনে নেওয়ার পর বিজ্ঞাপনী প্রযুক্তি খাতে এই চুক্তি তৃতীয় বৃহত্তম, জানিয়েছে রয়টার্স।

এক সাক্ষাৎকারে তুরাখিয়া বলেন, “বিজ্ঞাপনী প্রযুক্তি একটি বড় ও বৃদ্ধমান ক্ষেত্র হওয়ায়, আমরা এখানে অনেক আগ্রহ পেয়েছি। আর একই সময়ে এই খাতে সফল হওয়া প্রতিষ্ঠানের সংখ্যা সীমিত।”

ইয়াহু-এর বিজ্ঞাপনী অংশীদার প্রতিষ্ঠানটির জন্য সাতটি পক্ষ কিনতে আগ্রহ প্রকাশ করে। এদের মধ্যে একটি মার্কিন পাবলিক প্রতিষ্ঠানও রয়েছে। এই বিক্রির ফলে প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য পড়ে গিয়েছে বলে জানিয়েছেন তুরাখিয়া।

দুবাই আর নিউ ইয়র্কভিত্তিক প্রতিষ্ঠানটির মোট আয়ের ৯০ শতাংশই আসে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে। ২০১৫ সালে প্রতিষ্ঠানটির মোট আয় ছিল ২৩ কোটি ২০ লাখ ডলার। এই আয়ের অর্ধেকেরও বেশি আসে মোবাইল ব্যবহারকারিদের কাছ থেকে।

এই চুক্তির জন্য ইতোমধ্যে ৪২ কোটি ২৬ ডলার পরিশোধ করা হয়েছে। এই ক্রেতাদলের নেতৃত্বে আছেন টেলিযোগাযোগ প্রতিষ্ঠান বেইজিং মিতেনো কমিনিকেশন টেকনোলজি কো.-এর চেয়ারম্যান ঝ্যাং ঝিয়ং।