স্যামসাং-অ্যাপল দ্বন্দ্ব, ফের অ্যাপলের আপিল

স্মার্টফোন নকশার পেটেন্ট নিয়ে করা এক মামলায় দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংয়ের কাছ থেকে কোটি কোটি ডলার ক্ষতিপূরণ আদায়ের পথ নিশ্চিত করতে শুক্রবার যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতে আবেদন জানিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

জাকিয়া শবনম বৃষ্টিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2016, 05:56 PM
Updated : 30 July 2016, 05:56 PM

বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্টফোন প্রতিদ্বন্দ্বীরা পেটেন্ট নিয়ে ২০১১ সাল থেকেই বিতর্কে জড়িত। আইফোনের পেটেন্ট, নকশা আর ট্রেডমার্কের নীতি লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত করে অ্যাপল স্যামসাংয়ের বিরুদ্ধে মামলা করলে এই বিতর্কের সূচনা হয়।

শুক্রবার অ্যাপল জানায়, স্যামসাং এখনও নকশার পেটেন্ট লঙ্ঘনে সম্পূর্ণ পণ্যের পরিবর্তে পণ্যের একটি অংশের উপর সিদ্ধান্ত নেওয়ার যুক্তির পক্ষে কোনো প্রমাণ দিতে পারেনি। সর্বোচ্চ আদালত মামলাটিকে পরবর্তী কার্যক্রমের জন্য আবার নিম্ন আদালতে পাঠানোর কোনো প্রয়োজনীয়তা ছিল না বলেই দাবি অ্যাপলের, জানিয়েছে রয়টার্স।

স্যামসাংয়ের একজন প্রতিনিধি তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হননি। দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটির দাবি, অ্যাপলের পক্ষে রায় হলে তা নতুনত্বকে খর্ব করবে আর অর্থনীতির উপর নেতবাচক প্রভাব ফেলবে।

২০১২ সালে আদালত অ্যাপলকে ৯৩ কোটি মার্কিন ডলার পরিশোধে স্যামসাংকে নির্দেশ দেয়। তখন থেকে স্যামসাং এই অংক কমানোর চেষ্টা করছে।

২০১৫ সালের মে-তে স্যামসাংয়ের প্রচেষ্টা কিছুটা হলেও কাজে দেয়। সে সময়, ইউ.এস. কোর্ট অফ আপিল ফর দ্য ফেডারেল সার্কিট ট্রেডমার্কের দায়ে ধার্য করা ক্ষতিপূরণ কমিয়ে দেয়। যদিও দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটিকে আইফোনের সামনের দিকের গোল কোণা আর সরু রঙ্গিন আইকনের গ্রিডের নকশাসহ পেটেন্ট নীতি লঙ্ঘনের দায়ে  দাঁড় করায় আপিল বিভাগ।

এ নিয়ে চলা নানা আইনি প্রক্রিয়া শেষে চলতি বছর জুনে একটি ফাইলিংয়ে চলমান মামলাটি নিম্ন আদালতে ফেরত পাঠানো উচিত বলে জানায় বিচার বিভাগ।

কিন্তু অ্যাপল দাবি করে, স্যামসাংকে আরও যুক্তি দেখাতে সর্বোচ্চ আদালতের অনুমতি দানে কোনো কারণ ছিল না।