মদপানে 'নেই কোনো নিরাপদ সীমা'

শুধু বেশি মদ্যপানই ক্ষতিকর- এমন ধারণা ভেঙ্গে দিয়ে নিউ জিল্যান্ড-এর ইউনিভার্সিটি অফ ওটাগো-এর প্রকাশিত গবেষণায় দেখানো হয়েছে, কম পরিমাণ অ্যালকোহল গ্রহণেও ঝুঁকি রয়েছে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2016, 04:05 PM
Updated : 25 July 2016, 04:05 PM

তারা মুখ এবং গলা, স্বরযন্ত্র, অন্ননালী, যকৃত, মলাশয়, অন্ত্র এবং স্তন ক্যান্সারের সঙ্গে মদ্যপানের সম্পর্ক খুঁজে পেয়েছেন বলে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

ওই ইউনিভার্সিটি-এর জেনি কনর বলেন, "এই গবেষণা প্রমাণ করেছে যে, ক্যান্সার থেকে বেঁচে থাকার জন্য মদ্যপানের কোনো নিরাপদ সীমারেখা নেই।"

'রেড ওয়াইন হার্টের জন্য ভালো' এমন অনেক 'অনুমিত উপকারিতার' ভিত্তিতে মানুষ ক্যান্সারের ঝুঁকি আরও বাড়িয়ে তোলে বলে জানান কনর।

গবেষণার তথ্যানুসারে, ১০০০ জন নারীর মধ্যে মদ পান করেন না এমন নারীদের ১০৯ জন স্তন ক্যান্সারের ঝুঁকিতে থাকতে পারেন। অন্যদিকে, এই হার মদপানকারী নারীদের জন্য বেড়ে যায়। সপ্তাহে ১৪ ইউনিটের কম পান করেন এমন ১২৬ জন আর ১৪ ইউনিটের বেশি পান করেন এমন ১৫৩ জন গুরুতর ঝুঁকিতে থাকেন বলেও জানা যায় গবেষণায়। এতে আরও বলা হয়েছে, অ্যালকোহল মানুষের ডিএনএ-এর ক্ষতি করতে পারে।

ওয়ার্ল্ড ক্যান্সার রিসার্চ ফান্ড-এর সুসানা ব্রাউন বলেন, "এই পর্যালোচনা নিশ্চিতভাবে প্রমাণ করে যে মদ্যপান সরাসরি ক্যান্সারের কারণ।"

'অ্যাডিকশন' জার্নালে প্রকাশিত এই গবেষণায় দেখা যায়, ২০১২ সালে প্রায় পাঁচ লাখ মানুষের মৃত্যুর জন্য অ্যালকোহল পরোক্ষভাবে দায়ী। এর মধ্যে ক্যান্সারে মৃত্যুর হার প্রায় ৫.৮ শতাংশ।