পাঁচ কোটি ডলার জরিমানায় আইএসওহান্ট

পাঁচ কোটি মার্কিন ডলার জরিমানার মাধ্যমে কানাডিয়ান মিউজিক প্রতিষ্ঠানের সঙ্গে মামলার নিষ্পত্তি করেছে পাইরেসি সাইট আইএসওহান্ট। 'মিউজিক কানাডা' নামের প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতার বিষয়টি একটি ব্লগের মাধ্যমে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা গ্যারি ফাং।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2016, 04:00 PM
Updated : 25 July 2016, 04:00 PM

২০১৩ সালে মামলার কারণে বন্ধ করে দেওয়া হয় আইএসওহান্ট। ওই মামলায় তখন মোশন পিকচার অ্যাসোসিয়েশন অফ আমেরিকা-কে ১১ কোটি মার্কিন ডলার পরিশোধ করতেও রাজী ছিলেন ফাং। এবার মিউজিক কানাডা-র সঙ্গে পাঁচ কোটি মার্কিন ডলারের বিনিময়ে আরেক মামলার নিষ্পত্তি করেছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে বিবিসি।

মামলার এমন নিষ্পত্তি যেসকল সাইট চুরি করা কনটেন্ট ব্যবহার করে থাকে তাদের জন্য 'চিন্তার' বিষয় হতে পারে বলে ধারণা করছেন অক্সফোর্ড ইন্টারনেট ইন্সটিটিউট-এর গবেষক বেন জেভেনবারগেন।

মিউজিক কানাডা-এর সঙ্গে এই মামলার সূত্রপাত ঘটে ২০০৮ সালের এক উকিল নোটিশের মাধ্যমে। মামলা নিষ্পত্তির পর আদালতের পক্ষ থেকে মামলা নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়। সেখানে উল্লেখ করা হয় ক্ষতিপূরণ হিসেবে সাড়ে পাঁচ কোটি কানাডিয়ান ডলার এবং শাস্তিমূলক, সতর্কতাসূচক ও আনুষঙ্গিক ক্ষতির কারণে এক কোটি কানাডিয়ান ডলার এবং মামলার খরচস্বরূপ আরও ১০ লাখ ডলার পরিশোধ করতে হবে আইএসওহান্ট-কে।

মামলা চলাকালে ফাং তার গ্রাহকের ইমেইল এবং আইপি অ্যাড্রেস-এর মতো গোপন তথ্যগুলো সুরক্ষিত রাখবেন বলে প্রতিজ্ঞা করেছিলেন। মামলার নিষ্পত্তির পর তিনি বলেন, "আমি গ্রাহকের গোপনীয়তা বিষয়ে আমার কথা রেখেছি।"

আইএসওহান্ট নিজে চুরি করা কনটেন্ট সার্ভারে না রাখলেও গ্রাহককে বেআইনি ফাইল ডাউনলোডের লিঙ্ক সরবরাহ করে থাকে। 'দ্য পাইরেট বে' নামের আরেক পাইরেসি সাইটও একই ধরনের কাজ করে থাকে। যুক্তরাজ্যে আপাতত সাইটটি ব্লক করে রাখা হয়েছে বলেও জানানো হয়।