তাইওয়ান যাচ্ছে পেপার

তাইওয়ানের প্রায় শ'খানেক জায়গায় চলতি বছর দেখা যাবে সফটব্যাংক-এর মানবাকৃতির রোবট পেপার। কিছু ব্যাংক আর ফরাসী বহুজাতিক প্রতিষ্ঠান ক্যারেফোর-এর দোকানগুলোয় এই রোবট দেখা যাবে, সোমবার এমনটাই জানিয়েছেন দেশটিতে পেপার বিক্রির বিষয়ে দায়িত্বে থাকা এক কর্মকর্তা।   

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2016, 02:33 PM
Updated : 25 July 2016, 02:33 PM

পেপার আনার দিক থেকে জাপানের পর তাইওয়ান প্রথমদিকের একটি দেশ হতে যাচ্ছে। তবে, অন্যান্য দেশে পাওয়া গেলেও এখনও দেশটিতে গ্রাহকদের কেনার জন্য পেপার পাওয়া যাবে না।

তাইওয়ানভিত্তিক রোবটের কন্ট্রাক্ট নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকন-এর নির্বাহী পরিচালক লু ফ্যাং-মিং জানান, ২০১৭ সালের প্রথমার্ধের কোনো সময়ের মধ্যে প্রতিমাসে ৬০টি রোবট ভাড়া দেওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। 

গ্রাহকদের সাধারণ প্রয়োজনে সেবা দিতে নিজেদের কার্যালয়ের সামনের ডেস্কে ফার্স্ট ফিন্যান্সিয়াল হোল্ডিং কো.-এর ব্যাংকিং খাত, তাইশিন ফিনান্সিয়াল হোল্ডিং কো., ক্যাথে ফিনান্সিয়াল হোল্ডিং কো.-এর লাইফ ইন্সুরেন্স বিভাগ আর টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান এশিয়া প্যাসিফিক টেলিকম কো. পেপার ব্যবহার করবে বলে আশা করা হচ্ছে, জানান লু। তিনি নিজেই এশিয়া প্যাসিফিক টেলিকম কো.-এর চেয়ারম্যান। 

ক্যারেফোর-এর জাতীয় বিপণন পরিচালক মারিলিন সু জানান, তারা তাদের দোকানগুলোয় দুটি পেপার রোবট রাখার পরিকল্পনা করেছেন। সু জানান, তাদের প্রথম লক্ষ্য হচ্ছে, রোবট-কে গ্রাহকদের চিনতে দেওয়া আর গ্রাহক আর রোবটের মাঝে কীভাবে আলাপ হয় তা দেখা। এক্ষেত্রে তারা শিশুদের দিকে বিশেষ নজর দিচ্ছেন।

দুই বছরের চুক্তিতে একটি পেপার ভাড়া নিতে প্রতি মাসে গুণতে হয় ২৬৮৮৮ তাইওয়ানিজ ডলার।