দিন খারাপ যাচ্ছে অ্যাপল ওয়াচের

২০১৫ সালের শুরুতে অ্যাপল ওয়াচ বাজারে ছাড়ার পর থেকে এখন বিক্রি ৫৫ শতাংশ পড়ে গিয়েছে, বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসি'র এক নতুন প্রতিবেদনে এমনটা দেখা যায়।

জাকিয়া শবনম বৃষ্টিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2016, 02:56 PM
Updated : 24 July 2016, 02:56 PM

অ্যাপল ওয়াচ একটি বিশাল আগাম অর্ডার নিয়ে বাজারে আসে আর প্রথম তিন মাসেই ৩৬ লাখ ইউনিট বিক্রি হয়। কিন্তু আইডিসির মতে, সর্বশেষ প্রান্তিকে বিক্রি কমে মাত্র ১৬ লাখে এসে ঠেকে। ছাড় দেওয়া সত্বেও এমনটা দেখা যায় বলে জানিয়েছে সিএনএন। 

নতুন ফিচার আর উন্নত কর্মক্ষমতার দাবি করে অ্যাপল এই শরতে তাদের স্মার্টওয়াচটির জন্য ওয়াচওএস ৩ নামের উন্নত অপারেটিং সিস্টেম আনতে যাচ্ছে। সে সময় নতুন নকশার ‘অ্যাপল ওয়াচ ২’ উপস্থাপনও করা হবে বলে ধারণা করা হচ্ছে। 

“ভোক্তারা নতুন হার্ডওয়্যার সংস্করণের আশায় ২০১৬ সালের শুরু থেকেই স্মার্টওয়াচ কেনা থেকে বিরত রয়েছে,” আইডিসির একজন জ্যেষ্ঠ গবেষণা বিশ্লেষক জিতেশ উবরানি এমনটা ব্যাখ্যা করেন।

এরই মধ্যে অন্যান্য উৎপাদনকারী প্রতিষ্ঠান বিক্রিতে ভালো সংখ্যা দেখছে। প্রবৃদ্ধি কম বেইস থেকে আসলেও, স্যামসাং, লেনোভো আর এলজি ইলেকট্রনিক্স সর্বশেষ প্রান্তিকে বাজারে বড় শেয়ারগুলো নিতে পেরেছে।

প্রতিষ্ঠানটি নতুন অ্যাপ্লিকেশন আর সেলফোন-কানেক্টেড ফিচার আনার জন্য এই স্মার্টওয়াচ বাজার পরের বছরে আবার প্রবৃদ্ধিতে ফিরে যাবে বলে ধারণা করছেন আইডিসির পরিধেয় পণ্যের গবেষণা পরিচালক র‌্যামন লামাস।

স্মার্টওয়াচ উপস্থাপনে অন্যান্য প্রতিষ্ঠানের চেয়ে অ্যাপল সামান্য পিছিয়ে ছিল। কিন্তু বাজারে আসার পরপরই অ্যাপল ওয়াচ বাজারের সিংহভাগই নিয়ে নিতে পেরেছিল।

টিম কুক প্রধান নির্বাহী হওয়ার পর অ্যাপল ওয়াচই প্রতিষ্ঠানটির প্রথম নতুন ডিভাইস ক্যাটাগরি হিসেবে নাম লেখায়।