‘পোকিমন গো’ খেলার সময় খুন!

পোকিমন গো খেলার সময় এক কিশোরকে গুলি করে হত্যা করা হয়েছে। ১৮ বছর বয়সী এ কিশোরের মৃত্যু সম্ভবত পোকিমন গো এর সঙ্গে সম্পর্কিত প্রথম মৃত্যুর ঘটনা।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2016, 12:50 PM
Updated : 22 July 2016, 12:50 PM

স্মার্টফোন গেইম প্রেমিদের মুখে মুখে এখন ‘পোকিমন গো’। একদিকে এই গেইমের মাধ্যমে জমজমাট ব্যবসায় করছে নির্মাতারা। অপরদিকে একে ঘিরে সংঘটিত হচ্ছে নানা অপরাধ ও দুর্ঘটনা। এবার সেটি গুলি করে হত্যা পর্যন্ত পৌঁছল- জানিয়েছে ইন্ডিপেনডেন্ট।

জারসন লোপেজ ডি লিয়ন নামের ১৮ বছর বয়সী এক কিশোর তার ভাই ডেনিয়েল মইসেস পিসেন (১৭) এর সঙ্গে পোকিমন গো খেলার সময় গুলিবিদ্ধ হয় এবং মারা যায়।

কিন্তু কেন তাদের আক্রমণ করা হয়েছে সেটি এখনও পরিষ্কার নয় বলে জানিয়েছে পুলিশ। তারা মনে করছেন হতে পারে আক্রমণকারীরা অ্যাপটি ব্যবহার করার সময় কিশোরদের পায়। কেননা অ্যাপটি খেলোয়াড়দের নির্দিষ্ট স্থানে থাকতে উৎসাহিত করে।

কিশোর দুজন গুয়েতামালা সিটি থেকে ১২০ মাইল দূরে অবস্থিত চিকুইমুলার রাস্তায় পোকিমন খুঁজছিল। পুলিশ ঘটনাস্থলে প্রায় ২০টি বুলেট খুঁজে পেয়েছে। আর যে ভ্যানটিকে ঐ সময়ে ঘটনাস্থলে দেখা গিয়েছিল সেটিকেও খুঁজছে পুলিশ।

স্থানীয় সংবাদদাতা জানিয়েছে, কিশোর দুজন যখন রেললাইনের পাশ দিয়ে হাঁটছিল তখন তাদের গুলি করা হয়। পরে হাসপাতালে মৃত্যু হয় জারসনের।

জারসনের মা রোসালিন্ডা জানিয়েছেন, তার সন্তান বাসা থেকে বাইরে বের হয়েছিল এবং অগমেন্টেড রিয়ালিটি গেইম খেলছিল। তিনি বলেছেন, “আমি জানিনা কেন আমার ছেলে বাসা থেকে বের হয়েছিল। সে ঘুমাতে গিয়েছিল তখন তার কাজিন মেসেজ করে বাইরে আসতে বলে এবং জানায় বাড়ি থেকে কয়েক ব্লক দূরে একটি গেইম ডাউনলোড করা হবে।”

এটিই পোকিমন গো গেইমটির সঙ্গে সম্পর্কিত প্রথম মৃত্যুর ঘটনা। তবে মৃত্যুর জন্য গেইমটির কোনো দায়বদ্ধতা আছে কিনা এ সম্পর্কে কোনো কিছু জানা যায়নি।

তবে গেইমটি সময় পোকিমন খুঁজতে গিয়ে অনেকেই নানা দুর্ঘটনার শিকার হচ্ছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে চালুর কয়েকদিনের মাথায় মিশৌরি অঙ্গরাজ্যে ১২ ব্যক্তি এই গেইম খেলতে গিয়ে ডাকাতির শিকার হন। এর প্রেক্ষিতে গেইমটি সম্পর্কে সতর্কতা জারি করে মার্কিন পুলিশ।

কিছুদিন আগে চার জন ডাকাত এই খেলা ব্যবহার করে খেলোয়াড়দের প্রলুব্ধ করে দূরবর্তী স্থানে নিয়ে বন্দুকের মুখে তাকে ডাকাতি করে। পরে তাদের গ্রেফতার করা হয়।

ফ্লোরিডা পুলিশের বরাতে বিবিসি জানায়, চলতি সপ্তাহের শনিবার গভীর রাতে দুই কিশোর গাড়ি চালিয়ে যাওয়ার সময় তাদের কথাবার্তায় চোর বলে সন্দেহ হওয়ায় ঐ ব্যক্তি তাদের থামতে আদেশ করে। তবে পোকিমন গো খেলায় মগ্ন কিশোরদ্বয় তা মানতে অস্বীকৃতি জানালে ঐ ব্যক্তি তাদের গাড়ি লক্ষ্য করে গুলি ছোঁড়ে। তবে, ঐ দুই কিশোর নিরাপদে আছে।

এ ছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের অবার্ন এলাকায় ২৮ বছরের এক ব্যক্তি গাড়ি চালানোর সময় গেইমটি খেলতে গিয়ে গাছের সঙ্গে গাড়ির সংঘর্ষে আহত হয়েছেন।