স্বচালিত বাস আনছে মার্সেডিজ বেঞ্জ

সম্প্রতি নতুন স্বচালিত বাসের ধারণা উন্মোচন করেছে মার্সেডিজ বেঞ্জ। গণপরিবহন ব্যবস্থা হিসেবে এটি ভবিষ্যতে জনপ্রিয় হবে বলে ধারণা করা হচ্ছে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2016, 06:11 PM
Updated : 19 July 2016, 06:11 PM

এই বাসের কারিগরি ব্যবস্থা এমনভাবে সাজানো হয়েছে যাতে বাসটি কোনো চালক ছাড়াই নির্দিষ্ট স্থান থেকে যাত্রী নিয়ে নির্ধারিত স্থানে পৌঁছে দিতে পারে, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

'ডাইমলার সিটি পাইলট' নামের বিশেষ ব্যবস্থায় এই বাস চালানো হবে। এটি মূলত এমন একটি নেটওয়ার্ক, যাতে ক্যামেরা আর জিপিএস দিয়ে রাস্তায় বাসের অবস্থান নির্দেশ আর নিয়ন্ত্রণ করা হয়। বাসের চারপাশের পরিবেশও দেখা যায় এর মাধ্যমে। ভবিষ্যতের এই বাস আলোর অস্তিত্ব নির্ণয়ের মাধ্যমে রাস্তায় অন্যান্য গাড়ির অবস্থান শনাক্ত করতে পারবে। এমনকি বাসটি নির্ধারিত বাস স্টপে থেমে যাত্রীও নিতে পারবে।

প্রচলিত অন্যান্য সংযুক্ত গাড়ির চেয়ে এ ধরনের বাস দ্রুত বর্তমানের রাস্তা আর অবকাঠামোগত ব্যবস্থার সঙ্গে স্বচ্ছন্দে মানিয়ে নিতে পারবে বলে আশা করা হচ্ছে।

ইতোমধ্যে নেদারল্যান্ডস-এ বাসটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছিল, যা কোনোরকম সমস্যা ছাড়াই চলে। তবে তাতে জরুরী অবস্থার জন্য চালক রাখা হয়েছিল। ভবিষ্যতে এই বাস চালুর মাধ্যমে ভ্রমণে নতুন দিক উন্মোচিত হবে বলে ভাষ্য ট্যাবলয়েডটির। কেবল নির্দিষ্ট স্টপে থামার বদলে এই বাস দূরত্ব অনুযায়ী যাত্রীদের কাঙ্ক্ষিত গন্তব্যে পৌছাতে সাহায্য করবে।

নতুন এই বাস চালুর ফলে যাত্রীদের দূরের যাত্রা আরামদায়ক করা আর কাছাকাছি নেমে যাবেন এমন যাত্রীদের বের হওয়ার দরজা থেকে কাছেই বাস পাওয়া সহজ হবে। এর মাধ্যমে যাত্রীরা সহজে আরামে যাতায়াত করতে পারবেন।