জন্মদিনে স্যার রিচার্ড ব্র্যানসন

"আমি কাজ কে কাজ হিসেবে অথবা খেলা কে খেলা হিসেবে দেখিনা। সবই বেঁচে থাকার অংশ মাত্র।"- জীবনের প্রতিটি ক্ষেত্রে  নিজের এই উক্তির সার্থকতা প্রমাণ করে ৬৬ বছরে পা দিলেন বিশ্বের শীর্ষস্থানীয় উদ্যোক্তা, ব্যবসায়ী, অভিযাত্রী স্যার রিচার্ড ব্র্যানসন।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2016, 02:23 PM
Updated : 18 July 2016, 02:23 PM

লন্ডনের ব্ল্যাকহেডে ১৯৫০ সালের ১৮ জুলাই জন্ম নেওয়া রিচার্ড ব্র্যানসন তিন ভাই-বোনের মধ্যে সেবচেয়ে বড়। হাই স্কুল পাশের পর 'ডাইস্লেক্সিয়া' রোগের জন্য পড়াশোনা চালিয়ে যেতে পারেননি আর। তবু উদ্যোক্তা হতে চাওয়ার স্বপ্ন পূরণের পথে সবসময়ই বাবা-মার পূর্ণ সমর্থন পেয়ে গেছেন তিনি।

মাত্র ১৬ বছর বয়সে ব্যবসার জগতে ব্র্যানসনের পথচলা শুরু হয় একটি গির্জা থেকে প্রকাশিত 'দ্য স্টুডেন্ট' পত্রিকা দিয়ে । পত্রিকাতে মিক জ্যাগার আর আরডি লাইংসহ ষাটের দশকের বহু জনপ্রিয় ব্যক্তির সাক্ষাতকার প্রকাশ করেন তিনি। 'দ্যা স্টুডেন্ট' পত্রিকায় জনপ্রিয় রেকর্ড আর বিজ্ঞাপনের প্রচার ব্র্যানসনকে রাতারাতি সাফল্য এনে দেয়। ১৯৭০ সালে প্রতিষ্ঠা করেন তার নিজের ব্যবসাপ্রতিষ্ঠান 'ভার্জিন'। ১৯৭২ সালে তিনি রেকর্ড স্টোরের একটি চেইন চালু করেন, যার নাম ছিল 'ভার্জিন রেকর্ডস'। এটি পরে 'ভার্জিন মেগাস্টোরস' নামে পরিচিত হয়।

আশির দশকে রিচার্ড 'ভার্জিন আটলান্টিক' প্রতিষ্ঠা করেন এবং ভার্জিন রেকর্ডসের সঙ্গীত লেবেল-কে প্রসারিত করে 'ভার্জিন' গ্রুপকে পূর্ণ রূপদান করেন। ২০০০ সালের মার্চ মাসে 'উদ্যোক্তা হিসেবে ভূমিকা' রাখার জন্য স্বীকৃতি হিসেবে 'নাইট' উপাধিতে ভূষিত করা হয় তাকে। শুরুটা একটি প্রতিষ্ঠান থেকে হলেও আজ ব্র্যানসনের পরিচালনায় 'ভার্জিন গ্যালাটিক'সহ চারশ'রও বেশি প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে বিশ্বের ৩০টির দেশে।

রোমাঞ্চপ্রিয়  ৬৬ বছর বয়সী এই ব্যবসায়ী বেলুনে করে মহাসাগর পাড়ি ,আকর্ষণীয় নারীদের সঙ্গে বিচিত্র অঙ্গভঙ্গিসহ নানা কার্যকলাপের জন্য আলোচনার কেন্দ্রবিন্দুতে এসেছেন বহুবার ।  'ফ্রেন্ডস', 'বে ওয়াচ', 'বার্ডস অফ ফিদার', 'দ্য ডে টুডে', 'অনলি ফুলস অ্যান্ড হর্সেস'-এর মত অনেক নাটক আর টিভি শো -তে অতিথি হিসেবে দেখা গেছে ব্র্যানসন-কে। ২০১৬ সালের জরিপে যুক্তরাজ্যের ধনী ব্যক্তিদের মধ্যে ৮ম স্থানে থাকা ব্রানসনের বার্শিক আয় পাঁচশ কোটি মার্কিন ডলারেরও বেশি।  ২০১৫ সালের জুলাইয়ে ফোর্বস-এর করা প্রতিবেদনে তার মোট সম্পত্তির পরিমাণ ৫২০ কোটি ডলার উল্লেখ করা হয়।

অদূর ভবিষ্যতেই জীবাশ্মজ্বালানীচালিত গাড়ির উপযোগিতাকে ছাড়িয়ে যেতে পারে বিদ্যুৎচালিত গাড়ি- সম্প্রতি এমন মন্তব্যের মাধ্যমে আবারও আলোচনায় আসেন স্যার রিচার্ড। ২০১৫-২০১৬ ফর্মুলা ই মোটরস্পোর্টস সিরিজের অংশ হিসেবে ব্যাটারসি পার্কে লন্ডন ইপ্রি-এ এক বক্তব্যে তিনি এ কথা বলেন। ভার্জিন ব্লগে এক পোস্টে তিনি আরও বলেন, "আমি সত্যিই বিশ্বাস করি যে খুব শীঘ্রই সবাই বিদ্যুৎচালিত গাড়ি চালাবে, আর এ স্পোর্টের মধ্য দিয়ে আসা অগ্রগতিই এ স্বপ্ন বাস্তবায়নে সহায়তা করবে।" এ ছাড়াও লন্ডনের মতো প্রধান শহরে ফর্মুলা ই স্ট্রিট-রেইসিং চালু করা হলে তা বিদ্যুৎচালিত গাড়ির ব্যাপক প্রসারের জন্য সহায়ক হবে বলেও মন্তব্য করেন তিনি।

ব্র্যানসন দুই সন্তানের জনক। মেয়ে হলি আর ছেলে স্যাম। সন্তান জন্মদানের সময় প্রথম স্ত্রী মারা যাওয়ার পর আট বছর বয়সী হলির পরামর্শে বর্তমান স্ত্রীকে বিয়ে করেন ব্র্যানসন। ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জের ন্যাকার আইল্যান্ডে ৭৪ একর জায়গার বাড়িতে সস্ত্রীক বসবাস করছেন তিনি।