হ্যাকের শিকার টুইটার প্রধান

মাইক্রোব্লগিং সাইট টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসি'র টুইটার আর ভাইন অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বলে এক প্রতিবেদনে জানা গেছে।

জাকিয়া শবনম বৃষ্টিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2016, 02:31 PM
Updated : 12 July 2016, 02:31 PM

ডরসি'র অ্যাকাউন্টে পোস্ট করে আওয়ারমাইন সিকিউরিটি নামের হ্যাকিং দল। এর আগে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ আর ওয়েব জায়ান্ট গুগল প্রধান সুন্দার পিচাই-এর সামাজিক যোগাযোগের অ্যাকাউন্টগুলোতেও এভাবেই আক্রমণ চালিয়েছিল দলটি। এবার আওয়ারমাইন ডরসি'র অ্যাকাউন্ট থেকে কিছু ভাইন ভিডিও পোস্ট করে, যা তার টুইটার ফিডেও পোস্ট হয়।

এই হ্যাকার দলটিকে 'প্রচারণাপ্রেমী' হিসেবে উল্লেখ করে ওই প্রতিবেদনে জানানো হয়, হ্যাকাররা পোস্ট করা ভিডিও’র সঙ্গে তাদের 'স্ট্যান্ডার্ড মেসেজ' পোস্ট করে। এই স্ট্যান্ডার্ড মেসেজে বলা হয়, "আপনার নিরাপত্তা পরীক্ষা করছি"।

আওয়ারমাইন সরাসরি টুইটার হ্যাক করতে না পারলেও তারা ভাইন হ্যাক করে টুইটার প্রধানের ফিডে পোস্ট করার উপায় বের করেছে। টুইটার, ভাইনের মালিক প্রতিষ্ঠান হওয়ায় বিষয়টি আগের চেয়ে বিব্রতকরও বটে। অনেক ভাইন ব্যবহারকারী টুইটার অ্যাকাউন্ট দিয়েই ভাইনে লগ ইন করেন, যার ফলে টুইটারের ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ দিয়ে তারা তাদের ভাইন অ্যাকাউন্টকে নিরাপদ রাখতে পেরেছে। কিন্তু পুরানো ভাইন ব্যবহারকারীদের আলাদা ইউজারনেইম আর পাসওয়ার্ডও আছে। এভাবেই হয়ত ডরসি'র অ্যাকাউন্টটি হ্যাক হয়েছে।

টুইটার বলেছে, "গোপনীয়তা আর নিরাপত্তার কারণে আমরা ব্যক্তিগত অ্যাকাউন্টগুলো নিয়ে কিছু বলি না।" প্রতিষ্ঠানটি এ বছরের জুনে অ্যাকাউন্ট কীভাবে নিরাপদ রাখা যাবে এই নিয়ে দেওয়া একটি পোস্ট দেখতে ব্রিটিশ দৈনিকটিকে আহ্বান জানায়।

আওয়ারমাইন সেই সব অ্যাকাউন্ট হ্যাক করে যেগুলোতে প্রযুক্তিগত কৌশলের 'কমতি' থাকে। তারা প্রযুক্তির সঙ্গে জড়িত ইকোসিস্টেমের সঙ্গে তা জুড়ে দেয়। যে কোনো দূর্বল লিংক একটি বিব্রতকর হ্যাকের জন্য যথেষ্ট।

এই ধরনের হ্যাক থেকে রক্ষা পাওয়ার জন্য ব্যবহারকারীদের শুধু নিজেদের সামাজিক যোগাযোগের অ্যাকাউন্টগুলো টু ফ্যাক্টর অথেন্টিকেশন আর নিরাপদ পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত আছে কিনা তা নিশ্চিত করলেই হবে না, তাদের প্রধান ফিডে যেসব অ্যাকাউন্ট থেকে পোস্ট করা যায় সেগুলোও সুরক্ষিত কিনা তা-ও দেখতে হবে। কোরা, বিটলি আর ভাইনসহ আরও অনেক সাইট এই তালিকার অন্তর্ভূক্ত।