হোভারবোর্ড ফেরত পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

পাঁচ লাখেরও বেশি চীনা হোভারবোর্ড ফেরত পাঠাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2016, 12:10 PM
Updated : 9 July 2016, 12:10 PM

কনজিউমার প্রোডাক্ট সেইফটি কমিশন জানায়, এ হোভারবোর্ডগুলোতে প্রায়ই অতিরিক্ত ব্যাটারি ওভারহিটিং এবং এর ফলে কিছু কিছু ক্ষেত্রে অগ্নিদগ্ধ হওয়া এবং মালামালে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

বিবিসি জানায়, ত্রুটিপূর্ণ এসব মডেলের মধ্যে রয়েছে: ২৬৭,০০০ সেগওয়ে এক্স১এস

৮৪,০০০ আইমটোস

৭০,০০০ পাওয়ারবোর্ড

২৮,০০০ হোভারট্র্যাক

২৫,০০০ হাইপ রোম

১৬,০০০ হোভার-ওয়েইজ

এসব ঘটনায় ক্ষতিগ্রস্তদের নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগ করে এ সমস্যা সমাধান করা বা মূল্য ফেরত নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। এ ছাড়াও কানাডায় আরও ৫,০০০টি সেগওয়ে হোভারবোর্ড ফেরত দিতে ক্রেতাদের আহ্বান জানানো হয়েছে।

প্রতিষ্ঠানটি আরও জানায়, চীনা খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান আলিবাবা এর মাধ্যমে বিক্রয়যোগ্য হোভারবোর্ডে নিরাপত্তা সনদ যাচাই করে নেওয়ায় একমত হয়েছে। তবে কিছু কিছু প্রতিষ্ঠান এখনও পর্যন্ত ত্রুটিপূর্ণ হোভারবোর্ড বিক্রি করছে বলে জানায় বিবিসি।

সেগওয়ে-এর একজন মুখপাত্র বিবিসিকে জানান, প্রতিষ্ঠানটি এক্স১ হোভারবোর্ডগুলোতে "ইউএল-সনদপ্রাপ্ত" নতুন ব্যাটারি যুক্ত করতে যাচ্ছে। তিনি আরও বলেন, "উল্লেখ্য, সেগওয়ে নির্মিত অন্য কোনো মডেলে এই ত্রুটি নেই।"

হোভারবোর্ডকে বিপজ্জনক হিসেবে চিহ্নিত করার ঘটনা এ-ই প্রথম নয়। গত ডিসেম্বরে যুক্তরাজ্য ট্রেডিং স্ট্যান্ডার্ড সংস্থাগুলো ওভারহিটিং থেকে অগ্নিসংযোগের ঘটনার সূত্র ধরে ৩৮,০০০টি হোভারবোর্ড আটক করে। এ ছাড়াও রাস্তা বা ফুটপাথ ধরে এ যানটি চালানো নিষিদ্ধ ঘোষণা করা হয়। এ ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রে কনজিউমার প্রোডাক্ট সেইফটি কমিশনের সতর্কবার্তার পর জানুয়ারিতে খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান অ্যামাজন কিছু হোভারবোর্ড বিক্রয়যোগ্য পণ্যের তালিকা থেকে সরিয়ে নেয় এবং ক্রেতাদের মূল্য ফেরত দিতে শুরু করে।