শুরু হচ্ছে মেকসেলারেশন-২০১৬

২২ জুলাই, শুক্রবার গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি (আইইউটি) ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ওপর ভিত্তি করে আয়োজিত বিজ্ঞান প্রতিযোগিতামূলক উৎসব মেকসেলারেশন-২০১৬।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2016, 01:41 PM
Updated : 6 July 2016, 01:41 PM

পর পর দুই বছর সফল আয়োজনের পর এবারও বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ এই উৎসব আয়োজন করছে। একদিনের এই উৎসব শুরু হবে সকাল ১০টায় এবং চলবে বিকেল ৫টা পর্যন্ত।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-কে পাঠানো এক বার্তায় এই 'মেকসেলারেশন'-কে দেশের 'সর্বপ্রথম' মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংভিত্তিক বিজ্ঞান প্রতিযোগিতা হিসেবে দাবি করেছেন আয়োজকরা।

মূলত বাংলাদেশে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের গবেষণা ও আবিষ্কারকে একটি প্রতিযোগিতামূলক রূপ প্রদানের লক্ষ্যেই প্রতি বছর উৎসবটি আয়োজন করা হয় বলে জানিয়েছেন আয়োজকরা।

মেকসেলারেশন ২০১৬-এর আয়োজনে ২০১৫ সালের মতো এবারও ছয়টি ইভেন্টে প্রতিযোগিতা হবে। ইভেন্টগুলো হচ্ছে যথাক্রমে রোবটিক্স (লাইন ফলোয়ার), বিজনেস আইডিয়া, ক্যাড কম্পিটিশন, প্রোজেক্ট শোকেসিং, মেকানিক্যাল অলিম্পিয়াড এবং সাধারণ জ্ঞান প্রতিযোগিতা।

আর নতুনভাবে এই বছর যোগ হয়েছে ইঞ্জিনিয়ারিং সিম্পোসিয়াম এবং পোস্টার প্রেজেন্টেশন। ইভেন্টগুলোর মধ্যে শুধু সাধারণ জ্ঞান প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে জুনিয়র আর সিনিয়র- দুটি লেভেলে। জুনিয়র লেভেলে স্কুল-কলেজের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করতে পারবেন। আর সিনিয়র লেভেলে থাকবেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা।

প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য থাকছে সব মিলিয়ে সর্বমোট দেড় লাখ টাকার পুরস্কার। আয়োজক দলের অন্যতম সদস্য ওয়াসেল উর রহমান বলেন, "উৎসবজুড়ে আরও বিভিন্ন চমক থাকবে আগত প্রতিযোগী এবং অতিথিদের জন্য। ইতোমধ্যে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আগ্রহী প্রতিযোগীরা অংশগ্রহণের জন্য নিজেদের নাম নিবন্ধন করা শুরু করেছে, যার সংখ্যা হাজার ছাড়িয়ে গেছে এবং এখনও নিবন্ধন চলছে।"

১২ জুলাই পর্যন্ত প্রতিযোগিতায় নাম নিবন্ধন চলবে।