বিশ্বের সর্ববৃহৎ রেডিও টেলিস্কোপ স্থাপিত

বুধবার শেষ হয়েছে বিশ্বের সবচেয়ে বড় রেডিও টেলিস্কোপ স্থাপনের কাজ। এর বড় ডিশটিতে ৪৪৫০টি প্যানেল বসানো হয়েছে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2016, 06:08 PM
Updated : 3 July 2016, 06:08 PM

এর সর্বশেষ ত্রিভুজাকৃতির প্যানেল রিফ্লেকটরে তোলা হয়েছে। এর আকার ৩০টি ফুটবল মাঠের সমান বলে জানিয়েছে আইএএনএস। এটি বসাতে সময় লেগেছে প্রায় এক ঘণ্টা।

চীনের গুইঝু প্রদেশের দক্ষিণপশ্চিমাঞ্চলের কার্স্ট ভ্যালি-তে প্রায় তিনশ' লোক এই স্থাপনা কার্যক্রম দেখেন।

চীনা সংবাদ সংস্থার প্রতিবেদনে এই স্থাপনকে সেপ্টেম্বরে করতে যাওয়া টেলিস্কোপটির পরিকল্পিত কার্যক্রমের জন্য মাইলফলক হিসেবে আখ্যা দেওয়া হয়েছে।

সেরা সাহিত্যের জন্য ২০১৫ সালে হুগো অ্যাওয়ার্ড পাওয়া দেশটির একজন 'বিখ্যাত' বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখক লিও সিশিন বলেন, "বিশ্বজগৎ আর পৃথিবীর বাইরের সভ্যতার গবেষণায় মানুষের জণ্য এই টেলিস্কোপ অনেক গুরুত্বপূর্ণ হবে। আমি আশা করি, বিজ্ঞানীরা নবযুগসৃষ্টিকারী আবিষ্কার আনতে পারবেন।"

এই প্রকল্পের মাধ্যমে বিশ্বজগৎ-এর উৎপত্তি আর পৃথিবীর বাইরের সভ্যতার অনুসন্ধানে আরও বেশি 'অদ্ভূত' পদার্থ খুঁজে পাওয়ার সম্ভাবনা আছে বলে জানান দেশটির ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেশন-এর ডেপুটি প্রধান ঝেং শিয়াওনিয়ান। সামনের ১০ থেকে ২০ বছরে এটি নিজ ক্ষেত্রে বিশ্বে নেতৃত্ব দেবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

প্রথম দুই-তিন বছর এতে আরও বাড়তি সংযোজন করা হবে। এরপর এটি বিশ্বব্যাপী বিজ্ঞানীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে বলে জানিয়েছেন রেডিও অ্যাস্ট্রোনমি টেকনোলজি ল্যাবরেটরি-এর পরিচালক পেং বো।