তিনি ’৯২ সালেই আইফোন পেটেন্ট করেছিলেন

আইফোনের মূল ধারণা ‘ইলেকট্রনিক রিডিং ডিভাইস’ নামে ১৯৯২ সালেই পেটেন্ট করে রাখার দাবি করেছেন টমাস এস রস নামের এক ব্যাক্তি। আর এজন্য অ্যাপলের বিরুদ্ধে তিনি এক হাজার কোটি ডলারের মামলা দায়ের করেছেন।

নিলয় সিদ্দিকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2016, 04:26 PM
Updated : 30 June 2016, 04:26 PM

অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান প্রয়াত স্টিভ জবস বলেন, “অ্যাপল সবসময় ভাল ধারণা চুরি করার ক্ষেত্রে লজ্জাহীন ছিল”। কিন্তু প্রশ্ন হচ্ছে- সত্যিই কি ফ্লোরিডার ওই ব্যাক্তির ধারণা অ্যাপল চুরি করেছে?

রস পেটেন্ট লঙ্ঘনের অপরাধে অ্যাপলের বিশ্বব্যাপী বিক্রির উপর দেড় শতাংশ শুল্ক দাবি করেন। রস-এর পেটেন্ট করা ডিভাইসটির কিবোর্ডের অংশটুকু উপেক্ষা করলে একে কোনো বাচ্চার আঁকার প্রয়াস হিসেবে কেউ 'ভুল' করতে পারেন বলে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর। ৩.৫ ইঞ্চির ফ্লপি ড্রাইভ সংযুক্ত রয়েছে এই ডিজাইনে এবং আকারে এটি একটি ল্যাপটপের আকার ধারণ করে।

প্রযুক্তিগত এবং নকশার দিক থেকে ১৯৯২ সালের আগে এই সব ধারণার অস্তিত্ব ছিল না। কিন্তু এই ধারণাকে বাস্তবে রূপ দিতে সক্ষম হয়েছে অ্যাপল। তবে প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন ফি দিতে না পারায় মার্কিন পেটেন্ট ও ট্রেডমার্ক অফিস রস-এর পেটেন্ট বাতিল করে এবং এটা অ্যাপল এর জন্য আশার বাণী হতে পারে। অ্যাপল নিজস্ব ধারণা কাজে না লাগিয়ে অন্য মানুষের ধারণাকে বাস্তবে রূপ দিয়েছেন এই বিষয়ে এখনও জোর দাবি জানাচ্ছেন রস।

অ্যাপল ১৯৯০ এর শুরুর দিকে বাজারে নিয়ে আসে ‘অ্যাপল নিউটন’। অ্যাপল নিউটনের কাজ শুরু হয় ১৯৮৭ সাল থেকে এবং পরবর্তীতে তা ১৯৯৩ সালে বের করা হয়। মামলায় রস সব তারিখ অন্তর্ভুক্ত করেছেন। এ ছাড়া রস-এর মতে, তার এই ক্ষতির পরিমাণ টাকা দিয়ে পূরণ করা সম্ভব নয় এবং তিনি জুরি-কে এটা বোঝানোর চেষ্টা করতে পারেন।