যুক্তরাষ্ট্র পাঠালে 'আত্মহত্যা করবেন' হ্যাকার

ব্রিটিশ প্রচারণাকর্মী ও 'হ্যাকার' হিসেবে অভিযুক্ত লউরি লাভ আত্মহত্যার আশংকা প্রকাশ করেছেন। তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হলে এমনটা করতে পারেন বলে এক আদালতে জানিয়েছেন তিনি।

নিলয় সিদ্দিকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2016, 04:24 PM
Updated : 30 June 2016, 04:24 PM

২০১৩ সালে ‘অপ লাস্ট রিসোর্ট’ নামের একটি হ্যাকিং ঘটনায় জড়িত থাকার অভিযোগে তাকে আটক করা হয়। তিনি মার্কিন সেনাবাহিনী, মার্কিন ফেডারেল রিজার্ভ এবং মহাকাশ গবেষণা সংস্থা নাসা হ্যাক করার অভিযোগে অভিযুক্ত।

তার আইনজীবীদের মতে, তাকে হস্তান্তর করা হলে তার ৯৯ বছরের কারাদণ্ড হতে পারে।

ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট লউরির বিষণ্ণতা সম্পর্কে শুনেছেন। তিনি জানান, "হতাশা", "অসহায়ত্ব" এবং "আশাহীনতার" কারণে লউরি এই সিদ্ধান্ত নিতে পারেন।

তার বাবা-মা, কারাগার যাজক এবং কারাগার কর্মকর্তাদের সামনে লউরি বলেন, তিনি "মার্কিন কারাবন্দী হওয়ার চেয়ে খারাপ কিছু কল্পনা করতে পারেন না"। যুক্তরাষ্ট্রে তার বিচার হোক, তা তিনি একদম সমর্থন করেন না বলেও জানান।

লউরি'র আইনজীবীরা দাবী করেন, যুক্তরাজ্যে সংঘটিত অপরাধের শাস্তি যুক্তরাজ্যেই হওয়া উচিত। যদি তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হয় তবে তা লউরি'র জন্য মানসিক এবং শারীরিক ক্ষতির কারণ হবে।

ন্যাশনাল ক্রাইম এজেন্সি ২০১৩ সালে তাকে গ্রেপ্তার করে কিন্তু তারা কোনো অভিযোগ আনেনি। সম্প্রতি লউরি তাদের বিরুদ্ধে মামলা করে এবং সফলভাবে তার কম্পিউটারসহ সব সম্পত্তি পুনরুদ্ধারে সক্ষম হয়েছে।

অটিজম বিশেষজ্ঞ অধ্যাপক সিমন ব্যারন কোহেন বলেন, "এই ধরনের মানুষের ক্ষেত্রে দেখা যায়, দুই তৃতীয়াংশ মানুষের চিন্তাভাবনা আত্মহত্যাকেন্দ্রিক।" এর আগেও আরেক কম্পিউটার বিজ্ঞানী অ্যারন সোয়ারটজ বিচারচলাকালীন একই রকম বিষয়ে আত্মহত্যা করেন।

শুনানির আগে লউরি স্কাই নিউজকে বলেন, "এটা অনেক কঠিন কিন্তু আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি। কারণ, আমি আমার বন্ধু, পরিবার এবং ইন্টারনেটের অনেক মানুষ আর কারেজ ফাউন্ডেশন-এর সমর্থন পেয়েছি এবং তারা সবাই আমার পাশে রয়েছে। এই পুরো প্রক্রিয়াটি আমার আচরণে অনেক পরিবর্তন এনেছে এবং এখান থেকে আমার শিক্ষা গ্রহন করা উচিত। কিন্তু আমি এত সহজে হাল ছাড়ব না। আমি এই পৃথিবীকে সুন্দর করে গড়ে তোলার কাজ করে যাব এমনভাবে যেন এই পরিস্থিতির শিকার হতে না হয়।"

কারেজ ফাউন্ডেশন এমন একটি প্রতিষ্ঠান, যা 'জনস্বার্থে' কোনো 'ঐতিহাসিক তথ্য' বের করে এনে তা সবাইকে জানাতে গিয়ে, কোনো ব্যাক্তি যদি ঝামেলার মুখে পড়েন, তখন তাকে আইনি ও জন সমর্থনে সহায়তা দিতে ক্রাউডফান্ডিং করে থাকে।

শেষ পর্যন্ত লউরি-কে হস্তান্তরের সিদ্ধান্ত জানতে কিছুটা সময় অপেক্ষা করতে হবে।