হাজার কোটি ডলারের মীমাংসায় ফোকসভাগেন

মার্কিন ডিজেল ইমিশন পরীক্ষায় প্রতারণার অভিযোগ নিষ্পত্তির জন্য গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠান ফোকসভাগেন এজি ১৫৩০ কোটি মার্কিন ডলারেরও বেশি ব্যয় করতে যাচ্ছে।

জাকিয়া শবনম বৃষ্টিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2016, 03:46 PM
Updated : 30 June 2016, 03:46 PM

একটি চুক্তির মাধ্যমে ভোক্তাদের জন্য ‘বাইব্যাক’-এর অর্থায়ন করা হবে আর ৪৭০ কোটি ডলার পর্যন্ত সরবরাহ করা হবে। পরিবাশবান্ধব প্রযুক্তি নির্মাতাদের এই পদক্ষেপ সুবিধা দিতে পারে বলে জানিয়েছে মার্কিন সাময়িকী ফরচুন।

বিচার বিভাগের দায়ের করা এই ‘ডিল’-এর মাধ্যমে মার্কিন যুক্তরাষ্টের বৃহত্তম অটোমোটিভ ‘বাইব্যাক’ অফার প্রদান করা হচ্ছে। প্রস্তাবিত আদেশটি নিশ্চিত করেছে, বাইব্যাক-এর জন্য ফোকসভাগেন ১০০৩ কোটি ৩০ লাখ ডলার ব্যায় করবে। এর মাধ্যমে সরকারি ইমিশন পরীক্ষায় পাশের জন্য অবৈধ সফটওয়্যার বসানো ডিজেলচালিত গাড়ি ও এসইউভি’র জন্য 'সম্ভাব্য' সংশোধন করা হবে।

নিষ্পত্তিটি শুধু ভোক্তাদের ক্ষতিপূরণই করবে না, চুক্তির আওতায় ফোকসভাগেন ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য আর মার্কিন পরিবেশ বিভাগ পরিচালিত বৈদ্যুতিক গাড়ির চার্জিং অবকাঠামো নির্মাণ প্রাচারে, শূন্য-নির্গমন গাড়ির যাত্রায় শেয়ারিং ফ্লিটস উন্নয়নে, আর পেট্রোলিয়াম পোড়ায় না এমন গাড়ি বিক্রি করার অন্যান্য প্রচেষ্টার জন্য আয়োজিত প্রোগ্রামেও মোট ২০০ কোটি মার্কিন ডলারের অর্থায়ন করবে।

প্রতিষ্ঠানটি আরও ২৭০ কোটি ডলার বরাদ্দ রাখবে যা দিয়ে সরকার আর ট্রাইবাল এজেন্সির পুরোনো বাস প্রতিস্থাপন করার কাজে বা বন্দরে ডিজেল অপচয় কমানোর জন্য নতুন অবকাঠামো বানানোর কাজে ব্যবহৃত হবে বলে মঙ্গলবার ইপিএ পরিচালক জিনা ম্যাকার্থি জানান।

সংস্থাগুলো ‘সরঞ্জামে অর্থ ব্যয় করে’, যা পুরাতন আর নোংরা যন্ত্রপাতি প্রতিস্থাপন করাতে পারবে —এক সংবাদ সম্মেলনে ম্যাকার্থি এমনটা বলেন।

মঙ্গলবারে ফোকসভাগেন ৪৪টি মার্কিন অঙ্গরাজ্যে আলাদা আলাদা নিষ্পত্তির ঘোষণাও দেয়। ওয়াশিংটন ডিসি আর পুয়ের্তো রিকোতেই কমপক্ষে ৬০ কোটি মার্কিন ডলার ব্যয় করতে হবে তাদের।

পৌনে পাঁচ লাখ ২০০০ সিসি গাড়ির মার্কিন ডিলের কারণে প্রায় ১৬২০ কোটি ইউরো আয় করবে প্রতিষ্ঠানটি, যা তারা ‘স্ক্যান্ডাল ঢাকতে’ খরচ করবে।

‘বাইব্যাক’-এর জন্য প্রতিষ্ঠানটি যা ব্যয় করবে তা অনেকটাই কমে যেতে পারে, যদি নিয়ন্ত্রকরা সংশোধন করার অনুমতি দেয় আর গাড়ির মালিকরা যদি তাদের গাড়ি সংশোধন করিয়ে নিতে চায়। বেশিরভাগ মালিক স্ক্যান্ডালের আগে গাড়ির মূল্য যা ছিল তা সহ ৫১০০ মার্কিন ডলার থেকে ১০ হাজার মার্কিন ডলার পর্যন্ত ক্ষতিপূরণ পাবে, মঙ্গলবারের লিপিবদ্ধ করা নথি থেকে এমনটা জানা যায়।

এই মীমাংসার অর্থের হিসাবে ফোকসভাগেনের বিরুদ্ধে গাড়ির মালিকদের অভিযোগের কাজে আইনজীবিদের পারিশ্রমিক অন্তর্ভূক্ত নয়।