ডেভলপারদের জন্য কঠোর চীন

মোবাইল অ্যাপের অপব্যবহার ঠেকাতে ডেভলপারদের জন্য আরও কঠোর নীতিমালা নির্ধারণ করেছে চীন। বর্ধনশীল অ্যাপ বাজারকে শক্তিশালী করার লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে, জানিয়েছেন দেশটির ইন্টারনেট নীতিনির্ধারকরা।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2016, 01:18 PM
Updated : 28 June 2016, 01:18 PM

দেশটির 'সাইবারস্পেইস অ্যাডমিনিস্ট্রেশন অফ চায়না' (সিএসি)-এর এক বিবৃতিতে জানানো হয়, মোবাইল অ্যাপ ডেভেলপারদের ছয়টি নিয়ম মানতে হবে। অ্যাপের অপব্যবহার করে তাতে জালিয়াতি, পর্ণোগ্রাফি এবং গুজব ছড়ানো বন্ধ করতেই নতুন নীতিমালা প্রনয়ণ করেছে দেশটি, তথ্য রয়টার্স-এর।   

ইন্টেরনেটের উপর নিয়ন্ত্রণ বাড়াতে ইতোমধ্যেই বেশকিছু উদ্যোগ নিয়েছে চীন। এবার মোবাইল অ্যাপ সন্ত্রাসী কর্মকাণ্ডমুক্ত করতে নীতিমালা দিয়েছে দেশটি। তবে, অ্যাপের উপর চীনা নিয়ন্ত্রণ ব্যবসার জন্য ক্ষতিকর হবে বলেও ধারণা করা হচ্ছে।

নতুন নীতিমালা অনুযায়ী ডেভেলপারকে অবশ্যই আসল পরিচয় যাচাই করে নিবন্ধন করতে হবে। সিএসি-এর মতে অ্যাপে বেফাঁস তথ্য দেওয়া হলে তাকে শাস্তি দেওয়া হবে। আর অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠানকে অবশ্যই ৬০ দিনের জন্য তার ব্যবহারকারীর অ্যাক্টিভিটি লগ সংরক্ষণ করতে হবে।

"কিছু সংখ্যক অপরাধী সহিংসতা ও সন্ত্রাসবাদ, পর্ণোগ্রাফিক উপাদান, গুজব এবং অন্যান্য অবৈধ তথ্য ছড়ানোর জন্য অ্যাপ ব্যবহার করছে।", বলেন দেশটির নীতিনির্ধারক।

গত সপ্তাহেই 'ক্ষতিকর তথ্য ছড়ানো’ বন্ধ করতে ওয়েবসাইটে কমেন্ট সেকশন পরিষ্কার করতে প্রচারণা চালিয়েছে চীনা কর্তৃপক্ষ। বর্তমানে দেশটিতে মোবাইল অ্যাপের সংখ্যা ৪০ লাখের উপরে এবং এই সংখ্যা দ্রূত বাড়ছে বলেও জানিয়েছে সিএসি।