র‍্যানসমওয়্যারের শিকার রেইসিং দল

কম্পিউটার 'র‍্যানসমওয়্যার' দ্বারা আক্রান্ত হওয়ায় হ্যাকারকে অর্থ প্রদান করেছে গাড়ির রেইসিং প্রতিষ্ঠান ন্যাসকার (এনএএসসিএআর)-এর একটি দল। হ্যাকারদের অর্থ প্রদানের বিষয় ওই দলটি স্বীকার করেছে বলেও দ্য রেজিস্টারের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়।

জাকিয়া শবনম বৃষ্টিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2016, 09:00 AM
Updated : 28 June 2016, 09:00 AM

র‍্যানসমওয়্যার কম্পিউটারের ফাইলকে সংকেতায়িত করে ফেলে এবং ব্যবহারকারীকে তার ফাইলে ঢুকতে দেয় না। আর ডেটা পুনরায় ফিরিয়ে দিতে হ্যাকাররা ব্যবহারকারীর কাছে মুক্তিপণ দাবি করে।

ওই রেইসিং দলটির ক্ষেত্রে আসলে কী হয়েছিল তা ব্যখ্যা করে একটি ব্লগ পোস্ট প্রকাশ করে নিরাপত্তা সংক্রান্ত প্রতিষ্ঠান ম্যালওয়্যারবাইটস। সেখানে জানানো হয়, রেইসিং দল 'সার্কেল-স্পোর্ট লেভিন ফ্যামিলি রেইসিং' (সিএসএলএফআর)-এর  তিনটি কম্পিউটার টেসলাক্রিপ্ট নামের এক র‍্যানসমওয়্যার দ্বারা আক্রান্ত হয়েছিল। আসন্ন একটি রেইসের জন্য ঐ তিনটি কম্পিউটারে রাখা তথ্যগুলো গুরুত্বপূর্ণ ছিল বলে দলটির পক্ষ থেকে জানানো হয়।

“যে তথ্যগুলো তারা আমাদের কাছ থেকে কেড়ে নেওয়ার হুমকি দিচ্ছিল সেগুলো অমূল্য ছিল, দলের ভবিষ্যত সাফল্যকে প্রভাবিত না করে আমরা একটি দিনও তথ্যগুলো ছাড়া থাকতে পারতাম না," বলেন সিএসএলএফআর-এর ডেভ উইনস্টন।

তিনি আরও বলেন, “আমরা এই অভিজ্ঞতার সঙ্গে মোটেও পরিচিত না, আর আমরা জানতাম না আমাদের কি করা উচিত ছিল। আমরা যেটা জানতাম তা হল যদি আমরা আমাদের ফাইলগুলো ফিরে না পেতাম, আমরা কয়েক বছরের লাখ লাখ ডলারের কাজ হারিয়ে ফেলতাম।”

সিএসএলএফআর  ফাইল ফিরে পাওয়ার জন্য বিটকয়েনের মাধ্যমে হ্যাকারদের অর্থ প্রদান করে। ভবিষ্যতে আবার এরকম যেন না হয় তা নিশ্চিত করতে তারা ম্যালওয়্যারবাইটসের সঙ্গে কাজ করছে বলে জানায় প্রতিষ্ঠানটি ।