আসছে নতুন আইফোন

চলতি বছরের শরতেই নতুন আইফোন আনার কথা রয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল-এর। আর সেপ্টেম্বরেই ফোনটি বাজার আসার সম্ভাবনা রয়েছে, এমনটাই জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক প্রকাশনা বিজনেস ইনসাইডার।

জাকিয়া শবনম বৃষ্টিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2016, 08:58 AM
Updated : 28 June 2016, 08:58 AM

তথাকথিত এই আইফোন ৭ নিয়ে অনেক গুজবই শোনা গেছে। এটা বাহ্যিক দিক থেকে বর্তমানের আইফোন ৬এস আর ৬এস প্লাসের মতোই দেখতে হবে, কিন্তু এর উন্নত ক্যামেরা থাকতে পারে, গোপন অ্যান্টেনা লাইনসহ পেছনে নতুন নকশাও থাকতে পারে এতে এমনটাও শোনা গেছে।

বাকিসব ঠিকঠাক থাকলেও এতে কোনো হেডফোন পোর্ট না রাখার সম্ভাবনা রয়েছে।

“নোহোয়ারএলস’-এর সম্পাদক স্টিভ হেমারস্টোফার নতুন আইফোন ৭-এর কিছু ছবি আছে প্রকাশ করেছেন। বিগত বছরগুলোতেও তিনি কয়েকবার সঠিকভাবে প্রি-রিলিজ যন্ত্রাংশগুলো ফাঁস করেছেন।

তার ছবিতে দেখানো হয়েছে ‘ডুয়াল-লেন্স’ ক্যামেরা, যা আইফোন ৭ প্লাস বা ‘প্রো’ মডেলের একটি ফিচার হতে পারে। তার দেওয়া ছবিগুলো থেকে আরও বেশকিছু তথ্য পাওয়া যায়।

প্রথমত, আইফোন ৭-এর ক্যামেরার লেন্স ডায়ামিটার আইফোন ৬-এর থেকে বড় হবে। যার মানে কম আলো আর দ্রুত-চলন্ত পরিস্থিতে আইফোন ৭ উচ্চক্ষমতাসম্পন্ন হবে।

দ্বিতীয়ত, আইফোন ৭-এর পিছনের অংশটি আইফোন ৬ আর ৬ প্লাস থেকে অনেক পরিচ্ছন্ন হতে পারে। আইফোন ৬ আর ৬ প্লাসের পিছনের অংশে অ্যান্টেনা লাইন আছে এখানে সেটি না থাকার সম্ভাবনা রয়েছে।

এ ছাড়াও আইফোন ৭-এর হেডফোন পোর্টের জায়গায় আরেকটি স্পিকার বসানো হতে পারে। অ্যাপলের এই কার্যকরী পোর্ট বর্জন করার পিছনে আরও কোনো কারণ আছে কিনা, তার একটি অনুমান হতে পারে যে, এই পদক্ষেপটি ২০১৭ সালে আসতে যাওয়া আইফোনের জন্য অগ্রীম প্রস্তুতি।

এমনকি ২০১৭ সালের আইফোনটি তারবিহীন চার্জিং, নতুন গ্লাস বডি এবং বড় ও আগের তুলনায় ভাল পর্দা নিয়ে আইফোন ৭-এর থেকে অনেক বড় একটি আপগ্রেড হবে বলে গুজব আছে।

হেমারস্টোফার জানান, চীনে আইফোন ৭-এর বিশাল উৎপাদন শুরু হয়ে গিয়েছে। তাই সামনের দিনগুলোতে আইফোন ৭ নিয়ে আরও ফাঁস হওয়া তথ্য পাওয়া যেতে পারে।

এই সেপ্টেমবরেই অ্যাপল নতুন আইফোনকে ‘আইফোন ৭’ নাকি অন্যকিছু ডাকবে তার ঘোষণা দেবে।