এবার টেসলা-কে আউডি'র চ্যালেঞ্জ

বৈদ্যুতিক গাড়ি নির্মাণে ইলন মাস্কের টেসলা-কে 'চ্যালেঞ্জ' করার প্রস্তুতি নিচ্ছে জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান আউডি। অটোমোবাইল নির্মাণের দীর্ঘ অভিজ্ঞতা সিলিকন ভ্যালির প্রতিষ্ঠানটির উপর নিজেদের জয় এনে দিতে পারবে বলে দাবি আউডি'র।

জাকিয়া শবনম বৃষ্টিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2016, 02:52 PM
Updated : 27 June 2016, 02:52 PM

১৮৮৫ সালে শিকড় গড়া ফোকসভাগেন এজি’র মালিকানাধীন প্রতিষ্ঠানটি জানায়, তাদের দক্ষ জার্মান গাড়ি প্রস্তুতকারীরা ২০২০ সালের মধ্যে বৈদ্যুতিক গাড়ি নির্মাণে যে উন্নতি করবে তা ভোক্তাদের একটি বড় অংশের  জন্য গাড়িগুলোকে আগের তুলনায় অনেক বেশি আকর্ষণীয় করে তুলবে।

“শেষ ১০০ বছরের বেশি সময় ধরে, অটোমোবাইলের সবসময় উন্নতি হয়েছে,” মঙ্গলবার ভিয়েনাতে আউডি'র বৈদ্যুতিক গাড়ির প্রকৌশলী স্টিফেন নিমান্ড এমনটা বলেন। “চালকরা বৈদ্যুতিক গাড়ি গ্রহণ করতে চাইবে না, যদি গাড়িগুলো অন্য সাধারণ গাড়ি থেকে ছোট, কুৎসিত আর দামি হয়," যোগ করেন তিনি।

ফোকসভাগেন-এর আয়ে সবচেয়ে বড় অবদান রাখা এই বিলাসবহুল গাড়ি নির্মাতা ২০১৮ সালে তাদের প্রথম সম্পূর্ণ-বৈদ্যুতিক গাড়ি বিক্রি করার পরিকল্পনা করছে। কয়েকশ' কোটি ইউরো-এর নির্মাণ খরচ দিয়ে আউডি তাদের অটোমোটিভের বিশাল উৎপাদন অভিজ্ঞতা একটি নতুন যুগে প্রবেশ করতে ব্যবহার করবে।

নিসান মোটর কর্পোরেশন-এর বক্সি আর কপ্যাক্ট এলইএফ বিশ্বের শীর্ষস্থানীয় ব্যাটারিচালিত গাড়ি নির্মাতা হওয়া সত্ত্বেও, টেসলার ৭০ হাজার মার্কিন ডলারের ‘এস’ মডেলটি উচ্চ কার্যকারীতা আর 'ফ্যাশনএবল' বৈদ্যুতিক গাড়ির জন্য বাজারে আধিপত্য করছে। মাস্কের প্রতিষ্ঠানটি মডেল ৩ কিনতে অপেক্ষারত ৩,৭৩,০০০ চালকের প্রত্যেকের কাছ থেকে এক হাজার মার্কিন ডলারের আমানত নিয়েছে। চাহিদা পূরণের জন্য টেসলা-কে ১০ গুণ উৎপাদন বৃদ্ধি করতে হবে। প্রতিষ্ঠানটি ২০১৮ সালের মধ্যে বার্ষিক পাঁচ লাখ গাড়ি উৎপাদনের আশা করছে।

আউডি'র 'চ্যালেঞ্জ' পূরণের জন্য নিমান্ড-কে দায়িত্ব দেওয়া হয়েছে। “টেসলার ক্লাসিকাল অটো ম্যানুফ্যাকচারিংয়ে অভিজ্ঞতার ঘাটতি আছে", নিমান্ড বলেন। তিনি এও জানান, অউডি উচ্চ নিরাপত্তা আর উপাদান মান ব্যবহার করে। “আমাদের ভিন্ন অভিজ্ঞতা আছে", যোগ করেন তিনি। 

২০১৫ সালে প্রায় এক কোটির মতো গাড়ি বিক্রি করা ফোকসভাগেন গ্রুপ, ব্যাটারিচালিত ‘গলফ’ হ্যাচব্যাক আর শহরের পথের জন্য ‘আপ!’ দিয়ে মাত্রই বৈদ্যুতিক বাহনের বাজারে প্রবেশ করেছে। এই মাসের শুরুর দিকে প্রতিষ্ঠানটি জানায়, তারা ২০২৫ সালের মধ্যে ৩০টিরও বেশি বৈদ্যুতিক গাড়ি চালু করার পরিকল্পনা করছে, সেইসঙ্গে ২০২৫ সালের মধ্যে বার্ষিক ৩০ লাখ ব্যাটারিচালিত বাহন বিক্রির আশাও করছে তারা।